যুক্তরাষ্ট্র আ.লীগে স্বজনপ্রীতি করে লোক ঢোকানোর অভিযোগ

বিভিন্ন সময়ে শূন্য পদগুলোতে সাংগঠনিক নিয়ম বহির্ভুতভাবে ৪৬টি পদে মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি সিদ্দিকুর রহমান ‘নিজের লোক’ ঢুকিয়েছেন বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একই কমিটিতে থাকা একদল নেতা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2019, 05:29 PM
Updated : 27 June 2019, 05:29 PM

বুধবার রাতে নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে এক সংবাদ সম্মেলনে বিভিন্ন সময়ে সভাপতি সিদ্দিকুর রহমানের নানা অসাংগঠনিক আচরণ ও স্বজনপ্রীতির অভিযোগগুলো লিখিত আকারে উপস্থাপন করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী।

সংবাদ সম্মেলনের প্রেক্ষাপট উপস্থাপন করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য প্রদীপ রঞ্জন কর।

লিখিত বক্তব্যে জানানো হয়, ৫ বছর আগে দুর্বৃত্তের বেধড়ক পিটুনিতে নিহত হন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি নজমুল ইসলাম, হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন আরেক সহ-সভাপতি মুক্তিযোদ্ধা সিরাজউদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমানকে বহিষ্কার করা হয়েছে সাংগঠনিক শৃঙ্খলাবিরোধী অপরাধে, গুরুতরভাবে অসুস্থ ধর্ম বিষয়ক সম্পাদক কাজী মনিরুল হকও মারা গেছেন ৬ বছর আগে। এসব শুন্য পদ পূরণের অনুমতি দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এতে বলা হয়, “সেই নির্দেশ বাস্তবায়নের নামে নিজের পছন্দের ৪৬ জনকে কমিটিতে অন্তর্ভুক্ত করেছেন সভাপতি সিদ্দিকুর। যদিও সাধারণ সম্পাদক পদটি এখনও অপূর্ণই রয়ে গেছে। এভাবেই দলের সভাপতি এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দেখভালের দায়িত্বে থাকা শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের নাম ভাঙিয়ে একের পর এক অসাংগঠনিক কর্মকাণ্ড চালাচ্ছেন মেয়াদ্দোত্তীর্ণ এ সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান।”

‘যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবার’ ব্যানারে এই সংবাদ সম্মেলনটি আয়োজন করা হয়।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, “দলে অনুপ্রবেশকারী ও সুবিধাবাদী সিদ্দিকুর রহমান ঐতিহ্যবাহী প্রাচীন এ দলের সমস্ত নিয়ম-কানুন, গঠনতন্ত্র ও কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশনা উপেক্ষা করে নিজের স্বার্থ চরিতার্থ করার জন্য এবং দলের নেতা-কর্মীদের প্রলোভন দেখিয়ে যা ইচ্ছা তাই করে চলছেন। কোন নিয়ম-কানুন ব্যতিত দলের অনেককে পদের লোভ দেখিয়ে নিজের অপকর্ম ঢাকার চেষ্টা করছেন।”

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতারা।

প্রশ্নোত্তর পর্বে জানানো হয়, শুন্য স্থান পূরণের নামে সহ-সভাপতি- ৯, যুগ্ম সম্পাদক- ৪, সাংগঠনিক সম্পাদক করা হয়েছে ১৮ জনকে। সম্পাদকমণ্ডলীতে নেয়া হয়েছে আরো ৫ থেকে ৭ জনকে।

এসময় নির্বাহী সদস্য শরিফ কামরুল হিরা বলেন, “আমাকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে না জানিয়ে। আবার অনেককে টোপ দেয়া হয়েছে পদের।”

প্রদীপ কর অভিযোগ করে বলেন, “ছাত্রশিবির, জাগোদলের লোকজনকেও কমিটিতে নেয়া হয়েছে নিজের স্বার্থে।”

বাণিজ্য সম্পাদক মিসবাহ আহমেদ, শিক্ষা সম্পাদক এম এ করিম জাহাঙ্গির অভিযোগ করেন, “আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান নিজের অসাংগঠনিক কর্মকাণ্ড অব্যাহত রাখার মতলবে যুক্তরাষ্ট্র যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগে বিবাদ লাগিয়েছেন। বিভিন্ন অঙ্গরাজ্য কমিটি গঠনের নামে চাঁদাবাজি করা হচ্ছে।”

প্রদীপ কর আরও বলেন, “মে মাসে বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ নিউ ইয়র্ক সফরকালে এক সমাবেশে জানিয়েছেন যে, সামনের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানকালে সভাপতি শেখ হাসিনার উপস্থিতিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সম্মেলন ও নতুন কমিটি হবে। কারণ, বর্তমান কমিটি ইতিমধ্যেই ৮ বছর অতিবাহিত করেছে। এমনি অবস্থায় ৮১ সদস্যের কমিটিকে ১৩০ সদস্যে বর্ধিত করার কোন প্রয়োজন ছিল না।”

তিনি জানান, জননেত্রী শেখ হাসিনাকে নিউইয়র্কে বিপুল সংবর্ধনার প্রস্তুতি চলছে। এছাড়া জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে ইউনিয়ন স্কোয়ারে। সেই প্রস্তুতিও চলছে। সেপ্টেম্বরে সভাপতির উপস্থিতিতে নতুন কমিটি গঠিত হবে। তারাই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বিপুল উৎসাহে করবেন।

তিনি বলেন, “সিদ্দিকুর রহমানের অন্যায়-অপকর্মের বিস্তারিত তথ্য হাই কমান্ডকে অবহিত করা হয়েছে। কারণ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের মতো একটি সংগঠনকে ব্যক্তি বিশেষের মতলববাজির হাতিয়ার হিসেবে ব্যবহার করতে কেউই পছন্দ করেন না।”

সংবাদ সম্মেলনে নেতাদের মধ্যে আরো ছিলেন উপদেষ্টা হাকিকুল ইসলাম খোকন, শিল্প সম্পাদক ফরিদ আলম, আইন সম্পাদক এডভোকেট শাহ বখতিয়ার, কায়কোবাদ খান, জালালউদ্দিন জলিল, হেলাল মাহমুদ, জগলুল ইসলাম, ইলিয়ার রহমান, মাশুক আহমেদ, মিজানুর রহমান, শফিকুল ইসলাম, যুবলীগের জামাল আহমেদ, সেবুল মিয়া প্রমুখ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!