নিউ জার্সিতে বাংলাদেশের নামে সড়ক উদ্বোধন

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন শহরে বাংলাদেশের নামে একটি সড়ক উদ্বোধন করেছে স্থানীয় সিটি কাউন্সিল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2019, 07:51 AM
Updated : 24 June 2019, 07:51 AM

শনিবার ‘বাংলাদেশ বুলেভার্ড’ নামে এ সড়কের উদ্বোধন করেন সিটি মেয়র আন্দ্রে শায়েগ। এসময় বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা উপস্থিত ছিলেন।

সম্মাননাপত্র হাতে রাষ্ট্রদূত ও কনসাল জেনারেলসহ অন্যান্যরা

দেশটির গত স্বাধীনতা দিবসে বাংলাদেশি-আমেরিকান কাউন্সিলম্যান শাহিন খালিকের প্রস্তাবে প্যাটারসন সিটি কাউন্সিলে সড়ক উদ্বোধনের এ বিল পাশ হয়।

প্রবাসীরা জানান, সড়কটি উদ্বোধন উপলক্ষে ওইদিন বাঙালি সংস্কৃতির আলোকে একটি কনসার্ট ও মেলা বসে। স্থানীয় সময় বিকেল ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত চলে সেই মেলা ও কনসার্ট। নিউ ইয়র্ক শহরের কাছে প্যাটারসনে ওয়েনি অ্যাভিনিউতে বাংলাদেশিদের সঙ্গে আমেরিকানদের উৎসবের আমেজ বয়ে গেছে।

প্যাটারসনে ১৫ হাজারের বেশি বাংলাদেশি বসবাস করেন। এ শহরে ইতোমধ্যে ‘জালালাবাদ স্ট্রিট’ নামকরণ করা হয়েছে জালালাবাদ মসজিদ সংলগ্ন রাস্তার। এছাড়া সেখানে রয়েছে স্থায়ী একটি শহীদ মিনার।

কাউন্সিলম্যান খালিক জানান, প্যাটারসনে প্রবাসী বাংলাদেশিসহ সবার নিরাপত্তা, রাস্তা সম্প্রসারণ, তরুণদের বিনোদনের প্রসার, খেলাধুলার ব্যবস্থা ও পাবলিক স্কুলে হালাল খাদ্য চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে পাইলট প্রকল্পের আওতায় চলতি শিক্ষাবর্ষে দুটি স্কুলে হালাল খাদ্য সরবরাহ করা হয়েছে। মুসলমান ছাত্র-ছাত্রী রয়েছে এমন সব স্কুলে সামনের শিক্ষাবর্ষে সে কর্মসূচি চালু হবে।

তিনি বলেন, “স্থানীয় মসজিদগুলোর মাইক থেকে আযান দেওয়ার বিধি করার চেষ্টা করছি। পাবলিক স্কুলে বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে প্রতিষ্ঠার চেষ্টাও চালাচ্ছি।”

অনুষ্ঠানে সিটি মেয়র আন্দ্রে শায়েগ কাউন্সিলম্যান খালিককে সম্মাননাপত্র দেন। সমাবেশে আরও উপস্থিত ছিলেন প্রতিবেশী হেলডন সিটির কমিশনার দেওয়ান বজলু।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!