হ্যামিল্টনে সাউথ এশিয়ান হেরিটেজের বার্ষিক অনুষ্ঠান

কানাডায় অন্টারিও প্রদেশের হ্যামিল্টন শহরে প্রবাসী সংগঠন ‘সাউথ এশিয়ান হেরিটেজ অ্যাসোসিয়েশন অব হ্যামিল্টন অ্যান্ড রিজিয়ন’ এর ১৫তম বার্ষিক আয়োজন অনুষ্ঠিত হয়েছে।

অখিল সাহা, টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2019, 11:09 AM
Updated : 7 May 2019, 11:09 AM

শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত এ আয়োজনে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলংকা, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা অভিবাসী ও শিশু-কিশোররা তাদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে অংশ নেন।

আয়োজকরা জানান, সাউথ এশিয়ান হেরিটেজ অ্যাসোসিয়েশন অব হ্যামিল্টন অ্যান্ড রিজিয়ন সংগঠনটি প্রতিষ্ঠা করা হয় দক্ষিণ এশিয় দেশগুলোর নিজস্ব প্রতিনিধিত্বমূলক সাংস্কৃতিক ঐতিহ্যগত শিক্ষা ও পরিচয়কে স্থানীয়দের মধ্যে ও দ্বিতীয় প্রজন্মের মধ্যে তুলে ধরা ও বাঁচিয়ে রাখার প্রচেষ্টায়।

এবারের আয়োজনে ‘স্বরমুদ্রা ড্যান্স অ্যাকাডেমির’ পক্ষ থেকে ধ্রুপদী ‘শিবাহম’ (শিবের আরাধনা) নাচে অংশ নেন শেরল, হান্না, রিয়ান, সুমেধারায়, মালবিকা, বাণী, অদিতি, অনভি, মানেসা, এঞ্জেলা, অ্যান ও প্রিয়া। কেরালার আঞ্চলিক নাচ ‘অপানায়’ অংশ নেন আনু, নিশি, প্রিশা, রাধা, সাহানা, রিভা ও জোয়ানা। মহারাষ্ট্রের মারাঠী নাচ ‘কোলীতে’ অংশ নেন আলিসিয়া, হৃদয়, জানু, মাহজাবিন, আভিনু ও মানেসা। রাজস্থানের আঞ্চলিক ‘ঘুমার’ নাচে অংশ নেন অংকিতা সাহা, অন্বিতা সাহা, ফিয়া, নিয়া, লিয়া ও শ্রুতি। শেষে অন্ধ্রের ‘কুচি পুড়ি’ নাচ পরিবেশিত হয় যাতে অংশ নেন অ্যান, প্রিয়া, মালবিকা শেরলহান্না, রিয়ান ও আলিস।

অপূর্ব মনকাড়া এই নাচগুলো ‘স্বরমুদ্রার’ নৃত্যশিক্ষক সুজাতা সুরেশের পরিকল্পনা ও পরিচালনায় অনুষ্ঠিত হয়। শ্রীলংকার দল নৃত্যশিক্ষক নীলন্থা করুণারন্তের পরিচালনায় পরিবেশন করেন একটি দীর্ঘ নৃত্য স্বরস্বতী বন্দনা এবং বলিউডের বিখ্যাত গান শ্রেয়া ঘোষালের ‘বরষা রে’ গান নিয়ে দুটি পরিবেশনা। নেপালের নিজস্ব নৃত্য নিয়ে পরিবেশিত একগুচ্ছ নেপালি নৃত্য। পরিবেশন করেন রিশিতা ভুশাল, সুজানা নুইপান ও রিতা ভান্ডারী। সহযোগিতায় ছিলেন স্মিতা উপাধ্যায়।

বাংলাদেশের অংশে মনোজ্ঞ পরিবেশনায় অংশ নেয় ‘আনন্দধারা ড্যান্স অ্যাকাডেমি’। আনন্দধারা পরিবেশনায় দু’টি আধিবাসী নাচ ‘কালো জলে কুচলা তলে’ এবং ‘আজ ফাগুনের আগুন লাগে’ গান দু’টির সাথে। পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন নৃত্যশিক্ষক শিপ্রা চৌধুরী। অংশ নেন অংকিতা এঞ্জেল সাহা, অন্বিতা এমিলি সাহা, রিশিতা বড়ুয়া, এমা বড়ুয়া, আনিকা বড়ুয়া, প্রাপ্তি বড়ুয়া, স্মিতা বসাক এবং অনুষা রায়।

বাংলা অংশে ব্রাম্পটনের কত্থক নৃত্যশিল্পী আর্শিয়া চৌধুরী পরিবেশন করের ঐতিহ্যবাহী কত্থক নাচের তারানা অংশ। আফগানিস্তানের নৃত্যশিল্পী পারমিতা কর, সারা আরমান্দপুর এবং এনজেলি কামারেত তুলে ধরেন সে দেশের ঐতিহ্যনির্ভর রবাব বাদ্যযন্ত্র নির্ভর লোকনৃত্য এবং ঐতিহ্যবাহী আত্তান নৃত্যের সাথে সাম্প্রতিক নাচের মিশেল।

সবশেষে ছিল নেপালের প্রথাগত ও ঐতিহ্যবাহী যন্ত্র সঙ্গীতনির্ভর ব্যান্ড ‘হিমালয়ান ভাইবস’ এর পরিবেশনা।

সাদ জাফর এবং শেহানী ফার্নান্দোর সঞ্চালনায় অনুষ্ঠানমালার ফাঁকে মঞ্চে পরিচয় করিয়ে দেওয়া হয় এই আয়োজনের নেপথ্যের কুশীলবদের। তারা হলেন- সভাপতি ইন্দু সিংহ (ভারত), সহ সভাপতি জেসমিন হক (বাংলাদেশ), সম্পাদক তবারক জাহান (বাংলাদেশ), সাংস্কৃতিক সম্পাদক সুজাতা সুরেশ (ভারত), কোষাধ্যক্ষ রুকসানী ফার্নান্দো (শ্রীলংকা), সদস্য জাফর পাশা (পাকিস্তান), সদস্য খুরশীদ আহমেদ (ভারত), সদস্য মুজাহিদ আহমাদজাই (আফগানিস্তান), সদস্য রবীন্দ্র নেপাল (নেপাল) এবং সদস্য লামিয়া সৈয়দ (বাংলাদেশ)।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!