মেলায় ফারুক হোসেনের ‘হাইকু গল্প’

প্রবাসে একটি বড় দেশীয় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকের কঠিন দায়িত্ব পালনের পাশাপাশি নিয়মিত ফেইসবুকের বিভিন্ন গ্রুপে গল্প লেখা ফারুক হোসেন এবারের বইমেলায় নিয়ে এসেছেন ক্ষুদ্রতম গল্পের সংকলন ‘হাইকু গল্প’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2019, 07:07 PM
Updated : 14 Feb 2019, 08:17 PM

ওমানে বসবাসকারী ফারুক হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কখনো তিন লাইন, কখনওবা তিন বাক্য দিয়ে গল্প লিখেছি। কখনো ‘হাইকু গল্প, কখনো বা ‘গল্পাণু’ নামে।

“মূলত জাপানি হাইকু কবিতার আদল থেকে এই আইডিয়াটি এসেছে। ওই কবিতাগুলো তিন লাইনে এবং ৫+৭+৫ মোট ১৭ টি অক্ষরের সিলেবল দিয়ে লেখা হয়। গল্পের ক্ষুদ্রতা আর তিন লাইন বা বাক্যের সাথে মিল বলেই গল্পের নামকরণ করেছিলাম ‘হাইকু গল্প।”

“এছাড়া মূল হাইকু’র সাথে এর আর কোন মিল নেই। আসলে মূল জাপানের রীতি অনুসরণ করে হাইকু কবিতা অন্য ভাষায় লেখা প্রায় অসম্ভব। আর আমি তো কবিতা নয়, লিখছি গল্প।”

ফারুক জানান, ‘হাইকু গল্প’ নামে তিন লাইনের ওই গল্পগুলো চালু হওয়ার পর তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সমালোচনার শিকার হয়েছেন। 

বইমেলায় ১১৩, ২০৫, ২০৬ ও ৫৮১ নং স্টল আর আজিজ সুপারমার্কেটের প্যাপিরাসে পাওয়া যাবে এ বই।

কেউ চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন-  অথবা ডটকম (https://www.othoba.com/haiku-golpo) এবং রকমারি ডটকমে ( https://www.rokomari.com/book/178679/haiko-golpo)।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রবাস বিভাগে মধ্যপ্রাচ্য নিয়ে নিয়মিত লিখেন ফারুক হোসেন। স্বভাবসুলভ রসবোধের অধিকারী ফারুক হোসেন নিজের নাম উল্টে ‘নসেহো করুফা’ হাইকু গল্প বইটি লিখেছেন। এতে রয়েছে মোট ৭৬টি গল্প। ‘হাইকু গল্প’ প্রকাশ করেছে বাংলালিপি প্রকাশনী । এর দাম ১২০ টাকা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জন্য তিনটি ‘হাইকু গল্প’-ও পাঠিয়েছেন তিনি।

১.

ছেলে 'আসি-আসি' করে পাঁচ বছর ধরে আসছে না।

আগামীকাল আসবে নিশ্চিত।

তবে এই কয়েক ঘন্টা, হিমাগারে প্রতীক্ষাও বড় বেশি অসহনীয়।

-প্রতীক্ষা

 ২.

পাশের বাসার রেবেকা খুন হয়েছেন।

সন্দেহের শীর্ষে আছে পাষণ্ড স্বামীটা।

আমিও শোকাহত ও উদ্বিগ্ন, আমার শার্টের নীল বোতামটার খোঁজে।

-একটি নীল বোতাম

৩.

গতরাতে আমাদের বাসায় সিধ কেটে চোর ঢুকেছিল।

আনকোরা চোর ধরা পরে আজ আধমরা।

সবাই যখন চোর ধরার বীরগল্পে মশগুল, আমি তখন একাকী কাঁদি আর ভাবি, 'প্রেমে পরলে মানুষ এতো বেকুব হয় কেন?'

-চোর