আমিরাতে তিনটি মতবিনিময় সভায় প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

সংযুক্ত আরব আমিরাতে প্রবাসীদের সঙ্গে তিনটি মতবিনিময় সভায় অংশ নিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইমরান আহমেদ।

জাহাঙ্গীর কবীর বাপপি, আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2019, 02:56 PM
Updated : 12 Feb 2019, 02:56 PM

সোমবার স্থানীয় সময় রাতে আবুধাবি দূতাবাস মিলনায়তনে সবশেষ মতবিনিময় সভাটি অনুষ্ঠিত।

বাংলাদেশ দূতাবাস আবুধাবী আয়োজিত মতবিনিময় সভাটি সঞ্চালনা করেন দূতাবাসের মিনিস্টার ও চ্যান্সারি প্রধান মোহাম্মদ শহীদুজ্জামান ফারুকী এবং এতে  স্বাগত ভাষণ দেন রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

আলোচনায় অংশ নেন দুবাই এর কন্সাল জেনারেল ইকবাল হোসেন খান, দূতাবাসের শ্রম সচিব আবদুল আলিম মিয়া, বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবি এর সভাপতি ইফতেখার হোসেন বাবুল, যায়েদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাবিবুল হক খোন্দকার, জনতা ব্যাংকের প্রধান নির্বাহী আমিরুল হাসান, বিমানের আঞ্চলিক ব্যবস্থাপক এন সি বড়ুয়া, বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মীর আনিসুল হাসান, শওকত আকবর,আশীষ বড়ুয়াসহ সাংবাদিক ও প্রবাসী সংগঠনের নেতারা।

মতবিনিময়কালে জনতা ব্যাংকের প্রধান নির্বাহী আমিরুল হাসান মন্ত্রীকে জানান, যে আগামী ২৬ মার্চ বা তার আগেই আমিরাতে ব্যাংকের এটিএম সার্ভিস লাইভ অপারেশনে যাবে।

এছাড়াও কল সেন্টার সার্ভিসসহ গ্রাহকদের জন্য বিভিন্ন অনলাইন ব্যাংকিং সুবিধা নিশ্চিত করা হচ্ছে।

বিমানের আঞ্চলিক ব্যবস্থাপক এন সি বড়ুয়া মন্ত্রীকে জানান, আবুধাবি থেকে সপ্তাহে চট্টগ্রামে ৪টা এবং সিলেটে ২টা সরাসরি ফ্লাইট নিয়ে বিমান যাত্রীদের সন্তোষজনক সেবা দিয়ে যাচ্ছে। শুধু হজ মৌসুমে ন্যারো বডি এয়ারক্র্যাফটের কারণে যাত্রীদের খানিকটা ভোগান্তিতে পড়তে হয়।

সভায় প্রবাসী আলোচকরা ভিসা ট্রান্সফার চালু হয়ে বন্ধ হয়ে যাওয়ায় প্রবাসীদের অন্তহীন দুর্ভোগ ও হতাশার চিত্র তুলে ধরেন এবং দ্রুত দেশটিতে আভ্যন্তরীণ ভিসা ট্রান্সফার চালু ও সাড়ে ছয় বছর ধরে বন্ধ ভিসার দুয়ার অবমুক্ত করার জন্য জোর কুটনৈ্তিক তৎপরতার দাবি জানান।

মতবিনিময় সভায় প্রবাসীরা বিভিন্ন দাবি তুলে ধরেন। এসবের মধ্যে রয়েছে- দীর্ঘ সময় ধরে বৈধ চ্যানেলে রেমিটেন্স পাঠানো প্রবাসীরা দেশে ফিরে গেলে তাদের অর্থনৈতিক সুরক্ষা তথা পেনশন স্কিমের আওতায় আনা, দূতাবাসের জনবল ও পরিধি বৃদ্ধি, রেমিটেন্স প্রেরণকারীদের জন্য রেমিটেন্স ফি মওকুফ, বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণকারীদের কাস্টম রেয়াত প্রদান, পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা, দক্ষ ও আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন ও পেশাজীবী  প্রবাসীরা দেশে ফিরে গেলে তাদের অভিজ্ঞতাকে কাজে লাগানো, প্রবাসীদের ভোটাধিকার দান, বিমানবন্দরে হয়রানি পুরোপুরি বন্ধ, সরকারী খরচে মৃতদেহ পরিবহন ইত্যাদি।

প্রবাসীদের বিভিন্ন দাবি প্রতিমন্ত্রী ইমরান আহমেদ মনোযোগ দিয়ে শোনেন।

তিনি বলেন, “ইউএই-তে আমাদের ভিসা বন্ধ কেন তা আমরা সবাই জানি, আমরা ঠিক হলে সব ঠিক হয়ে যাবে। একজন বাঙালি খারাপ করলে তার মাশুল সবাইকে দিতে হয়। তাছাড়া শ্রমশক্তি আমদানিতে সব দেশেরই একটা নীতিমালা আছে, যার আলোকে তারা শ্রমিক আমদানি করে থাকেন। তাদের অদক্ষ শ্রমশক্তির প্রয়োজন নেই। আমরা আমাদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করছি। দেশের সবগুলো টিটিসি এর আধুনিকায়ন করা হবে। যারা দেশ থেকে  নতুন যাচ্ছেন তাদের স্মার্ট কার্ড দেওয়া হবে, আনা হবে ডাটা ব্যাংকের আওতায় আনা হবে।"

তিনি আরও বলেন, "আসুন আমরা সবাই বিভেদ ভুলে মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় কাজ করি।"

দুবাই গভর্নমেন্ট সামিটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে এসে মন্ত্রী এর আগে শারজাহ ও দুবাইয়ে প্রবাসীদের সাথে পৃথক দুটি মতবিনিময় সভা করেন।

সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ দেশের বাইরে অবস্থানরত যে কোন প্রবাসীকে তাদের সমস্যা, অভাব অভিযোগ ই-মেইলে তাকে সরাসরি জানানোর জন্য সকল প্রবাসীর প্রতি অনুরোধও জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!