বইমেলায় শামীম আল আমিনের তিনটি বই

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রে বসবাসরত লেখক ও সাংবাদিক শামীম আল আমিনের তিনটি বই।

প্রিয় সাহা, নিউ ইয়র্ক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2019, 05:06 AM
Updated : 11 Feb 2019, 05:06 AM

এগুলো হলো ‘সময় প্রকাশন’ থেকে যুক্তরাষ্ট্রের সমকালীন রাজনীতি নিয়ে ‘গ্রিন কার্ড, ট্রাম্প কার্ড’, ‘অনিন্দ্য প্রকাশন’ থেকে উপন্যাস ‘আর আমাদের দেখা হবে না’ এবং আদিত্য প্রকাশ থেকে শিক্ষামূলক ভ্রমণ ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’।

লেখক জানান, ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ বইটিকে বলা চলে ঐতিহাসিক ঘটনাপ্রবাহের দলিল। সেই দিন ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত থাকার অভিজ্ঞতা এবং আরও বিস্তারিত তথ্য নিয়ে তিনি এ বই লিখেছেন।

লেখকের আরেকটি বই হলো নিউ ইয়র্কের সাহিত্য-সংস্কৃতি চর্চার সংগঠন ‘ঊনবাঙালের’ উদ্যোগে তার গল্পের ইংরেজি অনুবাদ ‘দ্য ডিপ নাইট স্কাই’। এতে আছে মোট এগারোটি গল্প, অনুবাদ করেছেন সিদ্দিক মাহমুদুর রহমান ও নুসরাত সুলতানা। প্রচ্ছদ করেছেন মেঘনা কাজী। যেসব দেশে অ্যামাজনের মাধ্যমে কেনাকাটার সুযোগ রয়েছে সেসব দেশ থেকে বইটি কেনা যাবে। 

ঢাকার শান্তিবাগের সন্তান শামীম আল আমিন পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বসবাস করলেও তার লেখায় উঠে এসেছে বাংলাদেশের সমাজব্যবস্থার কথা।

জীবন বাস্তবতার কথা বলে তার গল্প কিংবা উপন্যাস। তার লেখা গল্পে লেখক এমনভাবে আয়না ধরেছেন যে, তাতে সমাজ ব্যবস্থার অনেককিছুই প্রতিবিম্বিত হয়ে উঠেছে। সেই সঙ্গে তিনি কখনো আশ্রয় নিয়েছেন নিছক কল্পনারও। ঘটনার মধ্য দিয়ে সরল ভাষায় বর্ণনা করেছেন নিজের অনুভূতি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!