ফিলিস্তিন প্রশ্নে নিরাপত্তা পরিষদকে সোচ্চার থাকার আহ্বান

ফিলিস্তিনি নাগরিকদের সুরক্ষায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা রাখার ব্যাপারে আহ্বান জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2019, 03:36 PM
Updated : 24 Jan 2019, 03:36 PM

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার ‘প্যালেস্টাইন প্রশ্নসহ মধ্যপ্রাচ্য পরিস্থিতি’ বিষয়ে আয়োজিত এক মুক্ত আলোচনায় ওআইসির সভাপতি হিসেবে বক্তব্য দেওয়ার সময় এ আহ্বান জানান তিনি।

মাসুদ বিন মোমেন বলেন, “আগ্রাসী শক্তি ইসরাইলের আইনকে অগ্রাহ্য করা ও অন্যায় করে পার পেয়ে যাওয়ার সংস্কৃতি অবসান ঘটাতে সঠিক ভূমিকা রাখা নিরাপত্তা পরিষদের দায়িত্ব।“

“এছাড়া মানবাধিকার ও অপরাধ আইনসহ সংশ্লিষ্ট আন্তর্জাতিক আইনের আওতায় ইসরাইলের সকল অন্যায় ও লঙ্ঘনের জবাবদিহিতা এবং গাজা ভূখণ্ডসহ অধিকৃত ফিলিস্তিনি ভূমিতে ফিলিস্তিনি নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে নিরাপত্তা পরিষদকে সামনে রেখে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই যথাযথ ভূমিকা রাখতে হবে।“

নিরাপত্তা পরিষদের জানুয়ারি মাসের সভাপতি ডোমিনিকান রিপাবলিক এ আলোচনার আয়োজন করে। আলোচনায় জাতিসংঘের ৪৭টি সদস্য দেশ অংশ নেয়।

আলোচনার শুরুতে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার বিশেষ সমন্বয়কারী ও জাতিসংঘ মহাসচিবের ব্যক্তিগত প্রতিনিধি নিকোলে মিলাডিনভ বলেন, “আমাদের চোখের সামনে ঘটতে থাকা ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের বিপজ্জনক পরিস্থিতি সম্পর্কে ২০১৯ সালে এসে আমাদেরকে অবশ্যই কোনও বিভ্রান্তিতে থাকা উচিত নয়।”

স্থায়ী প্রতিনিধি বলেন, “মুসলমান ও খ্রিস্টানদের পবিত্র স্থানসমূহে বিশেষত আল আকসা মসজিদে ইসরায়েলের হামলা মানবিক সঙ্কটকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে, যা গাজাসহ সকল ফিলিস্তিনিদের প্রভাবিত করছে। পবিত্রভূমি জেরুজালেমের আইনসম্মত মর্যাদা জোরপূর্বক বা অন্যায়ভাবে পরিবর্তনের উদ্দেশ্যে ইসরায়েল ও অন্যান্যদের এ জাতীয় উস্কানিমূলক কার্যক্রমকে বিছিন্নভাবে দেখা যাবে না।”

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার বিষয়টিকে ইতিবাচকভাবে দেখে এজন্য সুপারিশ করতে নিরাপত্তা পরিষদকে ওআইসি এর পক্ষ থেকে পুনরায় অনুরোধ জানান রাষ্ট্রদূত মাসুদ।

এখনও জাতিসংঘের যেসব সদস্য দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়নি, তাদেরকে দ্বি-রাষ্ট্র সমাধান কাঠামোর প্রতি সমর্থন এবং শান্তি, রাজনৈতিক ও আইনি পদক্ষেপসমূহকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দানের অনুরোধ জানান স্থায়ী প্রতিনিধি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!