সাইবার ক্রাইম রোধে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে ‘পিপলএনটেক’

বাংলাদেশে সাইবার ক্রাইম ঠেকাতে ‘সফটওয়্যার টেস্টার’ তৈরির লক্ষ্যে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান ‘পিপলএনটেক ইন্সটিটিউট’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2018, 04:42 AM
Updated : 24 Nov 2018, 04:42 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার এ তথ্য জানান ভার্জিনিয়াভিত্তিক এ ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী আবু হানিপ।

যুক্তরাষ্ট্র ছাড়াও ঢাকায় পান্থপথ ও গ্রিনরোর্ডে পিপলএনটেকের ক্যাম্পাসে বিনা ফিতে টেস্টার কোর্স দেওয়ার এ কর্মসূচি ডিসেম্বরে শুরু হবে বলে জানান তিনি।

হানিপ বলেন, “সাইবার ক্রাইম ঠেকাতে প্রয়োজন ব্যবহৃত সফটওয়্যারগুলোর গুণগত মান যাচাই করার। বিশেষ করে ব্যাংকসহ গুরুত্বপূর্ণ সরকারী প্রতিষ্ঠানে ব্যবহৃত সফটওয়্যারের নিরাপত্তা সুরক্ষায় টেস্টিংয়ের বিকল্প নেই। অথচ বাংলাদেশে দক্ষ টেস্টার তৈরিতে এখন পর্যন্ত ব্যাপক কোন কর্মসূচি দেখা যাচ্ছে না।

আবু হানিপ

“গুণগতমান ঠিক রেখে সফ্টওয়্যারগুলো ব্যবহারের স্বার্থে চাই প্রফেশনাল টেস্টার। কেবল তারাই নিশ্চিত করতে পারবেন ফাংশনাল টেস্টিং, পারফর্ম্যান্স টেস্টিং এবং পেনিট্রেশন টেস্টিংয়ের ব্যাপারটি।”

হানিপ বলেন, “ইতোমধ্যে বাংলাদেশের ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। একইসঙ্গে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়িত করার লক্ষ্যে বহু সংস্থা ও প্রতিষ্ঠান সফটওয়্যারের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। এ অবস্থায় সফটওয়্যারকে নিরাপদ ও আস্থাশীল করতে দরকার দক্ষ টেস্টার তৈরি করা।”

হানিপ আরও জানান, আন্তর্জাতিকমানের সফটওয়্যার টেস্টার তৈরি করা অত্যন্ত ব্যয়বহুল। একারণেই বাংলাদেশে টেস্টারের বড় অভাব। এ অবস্থার অবসানেই সফটওয়্যার টেস্টিং কোর্সের উপর বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি নিয়েছে পিপলএনটেক ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!