পর্তুগালে 'সর্ব ইউরোপীয়ান স্বজন ফাউন্ডেশন' সংবর্ধনা অনুষ্ঠান

পর্তুগালে সর্ব ইউরোপীয়ান স্বজন ফাউন্ডেশনের আয়োজনে সংবর্ধনা ও স্বজন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

নাঈম হাসান পাভেল, পর্তুগালের লিসবন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2018, 02:52 PM
Updated : 22 Nov 2018, 02:52 PM

স্থানীয় সময় বুধবার রাত ৮টায় রাজধানী লিসবনের ফুড গার্ডেন রেস্তোরাঁর হলরুমে ওই সংবর্ধনা অনুষ্ঠানটি হয়। 

এতে স্বজন সদস্যরা ছাড়াও কমিউনিটির প্রবীণ নেতারা অংশ নেন। প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব অলিউর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানটিতে যৌথভাবে উপস্থাপন করেন মাস্টার নাসির উদ্দিন ও এনামুর রহমান। স্বাগত বক্তব্য দেন আহমেদ পাপলু। সংবর্ধিত অতিথি এবং আমন্ত্রিত অতিথীদের ফুল ও ক্রেস্ট দেওয়া হয়।

বিদেশে সংঘবদ্ধ কমিউনিটি গড়ার পাশাপাশি স্বজন ফাউন্ডেশন দেশেও নানা উন্নয়নমূলক কাজ হাতে নিয়েছে। চলতি বছর দেশে শীতার্তদের মাঝে শীতকালীন বস্ত্র বিতরণ, গৃহহীন পরিবারকে ঘর-নির্মাণসহ বেশকিছু উন্নয়নমূলক কাজের উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

লন্ডনে থাকাকালীন এই সংগঠনটির প্রতিষ্ঠা করেন সিলেট ল কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস ফজরুল হক এনাম। পাঁচ বছর পেরিয়ে স্বজন ফাউন্ডেশনের কার্যক্রম এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। সর্ব ইউরোপে এবং মধ্যপ্রাচ্যেও সংগঠনটির কার্যক্রম রয়েছে।

প্রবাসে এমন একটি সুশৃঙ্খল ব্যতিক্রমধর্মী সংগঠন প্রতিষ্ঠায় অবদানের জন্য প্রতিষ্ঠাতা ও সিলেট ল কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস ফজরুল হক এনামকে সম্প্রতি পর্তুগালে সংবর্ধনা দেওয়া হয়।

সংবর্ধিত ফজরুল হক এনাম বলেন, “কোনও রাজনৈতিক দলের সাথে সংযুক্ত থাকলে সমাজে সবার সাথে মিলেমিশে চলা যায় না। রাজনৈতিক পরিচয়ের বাইরে এমন একটি সংগঠন করার চিন্তা মাথাই আসলো যেখানে সবাই সবার সাথে এক টেবিলে বসতে পারেন, সুখে-দু:খে পাশে থাকবে। সে চিন্তা থেকেই স্বজন প্রতিষ্ঠা।”

“স্বজন হলো আত্মার বন্ধন। সবাইকে ঐক্যবদ্ধ রেখে বিভেদ ভুলে আগামীদিনে বাংলাদেশে এবং প্রবাসে বিশ্বের বিভিন্ন দেশে সংঘবদ্ধ কমিউনিটি গড়া আমাদের লক্ষ্য। এছাড়াও বর্তমান উন্নয়নমূলক নানা কার্যক্রমের পাশাপাশি ভবিষ্যতেও দেশে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, চক্ষু ক্যাম্প আয়োজন করবে স্বজন।”

অনুষ্ঠানে অতিথি ও অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন রানা তাসলিম উদ্দিন, মিয়া ফরহাদ, মুকিতুর রহমান চৌধুরী সেলিম, সরদার আহমেদ রায়হান, এনামুল হক, দেওয়ান তানভীর গাজী, হাবীবুর রহমান, ইউসুফ তালুকদার, লিটন কাদেরী, আব্দুল আজিজ রাজু, আক্তার হোসাইন, মঈন উদ্দীন মনি, সুমন আহমেদ, এনামুর রহমান, শামীম আহমেদ, আব্দুল আলীম, মাসুদ আহমদ, আব্দুল আলীম, আলাউর রহমান এবং জগত পাল, আশরাফ হোসেন।

দোয়া করে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। মোনাজাত পরিচালনা করেন প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব অলিউর রহমান চৌধুরী। অনুষ্ঠান শেষে সবাই নৈশভোজে অংশ নেন।