পারমানবিক যুদ্ধবিরোধী আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ

পারমানবিক যুদ্ধ প্রতিরোধে চিকিৎসকদের আন্তর্জাতিক সংগঠন ‘ইন্টারন্যাশনাল ফিজিশিয়ান্স ফর প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়ার’ (আইপিপিএনডব্লিউ) এর তিন দিনবাপী সম্মেলন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2018, 07:03 AM
Updated : 31 Oct 2018, 07:03 AM

স্থানীয় সময় শুক্র থেকে রোববার পর্যন্ত ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের শহর বস্টনে অনুষ্ঠিত এ সম্মেলনে অংশ নেন সংগঠনটির দক্ষিণ এশিয়া থেকে নির্বাচিত আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক কামরুল হাসান খান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সম্মেলনে বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতির প্রশংসা ও আঞ্চলিক শান্তির পূর্বশর্ত হিসেবে রাজনৈতিক স্থিতির ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম বিশেষভাবে উল্লেখ করা হয়। নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও দক্ষিণ এশিয়ার সবকটি দেশের মধ্যে বাংলাদেশ মানবসম্পদ উন্নয়ন ও অর্থনৈতিক সূচকেও এগিয়ে গেছে বলে আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন চিকিৎসা-বিজ্ঞানীরা মন্তব্য করেছেন।”

কামরুল হাসান খান

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কামরুল আরও বলেন, “প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা ১৯৯৮ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে নিউক্লিয়ার টেস্টের সময় উভয় দেশ সফর করেছেন এমন মানববিধ্বংসী তৎপরতা থেকে বিরত হবার আহ্বানে। এর পরের বছরই জাতিসংঘ সনদে স্বাক্ষর করেছে বাংলাদেশ।”

সম্মেলন শেষে নিউ ইয়র্কে পেশাজীবী সমন্বয় পরিষদ যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত এক সেমিনারেও বক্তব্য দেন পরিষদের মহাসচিব কামরুল হাসান খান।

রোববার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে ইত্যাদি গার্ডেনে আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক কৃষিবিদ আশরাফুজ্জামানের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন পেশাজীবী সমন্বয় পরিষদ যুক্তরাষ্ট্র শাখার সভাপতি আশরাফুল হক।

এতে আরও অংশ নেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, এনামুল হক, মোর্শেদা জামান, রুবিনা মান্নান ও শিতাংশু গুহ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!