বাংলাদেশের মাহবুব সিদ্দিকী পোল্যান্ডে সিটি কাউন্সিলর নির্বাচিত

পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে সিটি কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন প্রবাসী বাংলাদেশি মাহবুব সিদ্দিকী।

মাঈনুল ইসলাম নাসিম, পোল্যান্ডের ওয়ারশ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2018, 01:32 PM
Updated : 23 Oct 2018, 01:32 PM

স্থানীয় সময় রোববার অনুষ্ঠিত ভোটে জয়ী হয়ে ওয়ারশ এর ইতিহাসে প্রথম কোনও বিদেশি হিসেবে সিটি কাউন্সিলে যাবার গৌরব অর্জন করেন তিনি।

‘প্লাটফর্মা ওবিভাতেলস্কা’ দলের একনিষ্ঠ কর্মী মাহবুব সিদ্দিকীকে প্রত্যক্ষ ভোটে নির্বাচিত করেন ওয়ারশ এর ‘বোহখে’ এলাকার পোলিশ জনগণ। ১৯৭৬ সালে চট্টগ্রামের আগ্রাবাদে জন্ম মাহবুব সিদ্দিকীর পোল্যান্ডে স্থায়ীভাবে বসবাস মাত্র এক যুগ ধরে।

এই অল্প সময়ের মধ্যেই মেধা, অধ্যবসায় এবং ঐকান্তিক প্রচেষ্টায় ধাপে ধাপে উঠে এসেছেন পোলিশ মূলধারার রাজনীতিতে।

পোলিশ নাগরিক মাহবুব সিদ্দিকীর ধ্যান-জ্ঞান-সাধনা তথা নেশা ‘পোলিশ পলিটিক্স’। তবে পেশা হিসেবে নিয়েছেন ব্যবসাকে। ওয়ারশ স্টক এক্সচেঞ্জে শেয়ার ব্যবসায় মনোনিবেশ তার বহুবছর আগে থেকেই। ওয়ারশ এর বাংলাদেশিদের সুখ-দুঃখের সাথী মাহবুব সিদ্দিকী একাধারে ইউরোপের ৩০টি দেশের বাংলাদেশিদের সম্মিলিত সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের সক্রিয় সদস্য।

মাহবুব সিদ্দিকী তার বিজয়কে উৎসর্গ করেছেন পোলিশ সহধর্মিনী এভা সিদ্দিকী ওলেশেইউককে, যার অক্লান্ত পরিশ্রম ও সহযোগিতায় তিনি পোলিশ রাজনীতিতে সাফল্যের পথে হাঁটতে শুরু করেছেন। ওয়ারশসহ ইউরোপের বাংলাদেশিদের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন নবনির্বাচিত এই সিটি কাউন্সিলর।

পোলিশ মূলধারার রাজনীতিতে ইতিহাসের যাত্রা শুরু হয়েছিল ইউরোপের প্রথম বাংলাদেশি এমপি হিউবার্ট রঞ্জন কস্তার হাত ধরে। পুরানো ঢাকার সন্তান কস্তা একাত্তরের সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। তিনি ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত জার্মান সীমান্তবর্তী ব্রসলাভ শহর থেকে নির্বাচিত হয়ে পোলিশ পার্লামেন্টের এমপি ছিলেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!