যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডে প্রবাসীদের সাংস্কৃতিক সন্ধ্যা

যুক্তরাষ্ট্রের ওরিগন রাজ্যের প্রবাসী বাংলাদেশিদের একটি সংগঠনের উদ্যোগে এক সাংস্কৃতিক  অনুষ্ঠিত হয়েছে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 04:14 PM
Updated : 14 Oct 2018, 05:20 PM

স্থানীয় সময় শনিবার রাতে ওরিগনের পোর্টল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের নিয়ে আয়োজিত ওই অনুষ্ঠানটির আয়োজক ছিল ‘সৃজন পাঠশালা’ নামের একটি সংগঠন।

সংগঠনটি জানিয়েছে, প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশি নতুন প্রজন্মের সাথে এদেশের সংস্কৃতির পরিচয় করিয়ে দেওয়াই ছিল অনুষ্ঠানটি আয়োজনের মূল লক্ষ্য। 

অনুষ্ঠানের শুরুতেই কবি কাজী নজরুল ইসলামের কবিতা – ‘আমি হবো সকাল বেলার পাখি...’ আবৃত্তি করে সৃজন পাঠশালার বৃন্ত ক্লাসের শিশুরা। এরপর অত্রি ভরতনাট্যম করে।

এছাড়া কবিতা, ঝুমকো, জবাসহ বিভিন্ন বয়সী শিশুদের নাচে অনুষ্ঠানস্থল হয়ে ওঠে দারুণ প্রাণবন্ত। অনুষ্ঠানের সবচেয়ে বড় আকর্ষণ ছিলে ফ্যাশন শো। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বাংলাদেশি জীবনের বিভিন্ন রূপের প্রতিচ্ছবি ছিল এতে ফুটিয়ে তোলা হয়।

এরপর একে একে রবীন্দ্র সঙ্গীত গেয়ে শিল্পী নাজিয়া নাফসিন বিন্দু, ব্যান্ড সঙ্গীত গেয়ে দিপেস দাস এবং হাসন রাজার গানে রজত পাল মাতিয়ে তোলেন অনুষ্ঠানস্থল।

এই আয়োজনের মূল পরিকল্পনায় ছিলেন- হাসান শাহারিয়ার অমি, এহসানুল করিম নাজিম এবং বশির মাহমুদ।

অনুষ্ঠানটির সার্বিক পরিকল্পনায় ছিলেন পোটল্যান্ডের ব্যবসায়ী ও প্রকৌশলী মাসুদুর রহমান খান।

অনুষ্ঠানে প্রবাসীদের নিয়ে অনুষ্ঠানের জন্য এনটিভির বিশেষ প্রতিনিধি অারিফুর রহমান এবং সহকারী প্রধান ক্যামেরাম্যান মেসবাহউদ্দিন মল্লিককে মিডিয়া অ্যাওয়ার্ড সম্মাননা দেন আয়োজকরা।

রাফিয়া রাজ্জাক পরিবেশিত গান ‘কে বাশি বাজায়রে...’ দিয়ে শেষ হয় প্রবাসী বাংলাদেশীদের এই সাংস্কৃতিক সন্ধ্যা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!