যুক্তরাষ্ট্রে বাংলাদেশি চিকিৎসকদের সম্মেলন অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রে ‘বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা (বিমানা)’র ৩৮তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2018, 06:13 AM
Updated : 18 August 2018, 06:14 AM

২৬ থেকে ২৮ জুলাই যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অরলিন্স শহরে এ সম্মেলনের আয়োজন করে সেন্ট্রাল ‘বিএমএএনএ’।

আলাবামা, লুইজিয়ানা ও মিসিসিপি- এই তিন অঙ্গরাজ্যের সমন্বয়ে তিনদিনের এ অনুষ্ঠানে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বাংলাদেশি-আমেরিকান চিকিৎসকরা যোগ দেন। সম্মেলনের জন্যে গঠিত ‘ওয়েলকাম কমিটি’র পক্ষ থেকে চেয়ারম্যান দেওয়ান মজিদ, প্রোগ্রাম ডিরেক্টর পারভেজ করিম, কো-অর্ডিনেটর জামাল উদ্দিন ও কমিউনিকেশন ডিরেক্টর রিয়াজ ফেরদৌস শিবলীর সার্বিক তত্ত্বাবধানে এ কনভেনশন অনুষ্ঠিত হয়।

চিকিৎসাবিজ্ঞান বিষয়ক সেমিনার, সিম্পোজিয়াম, আলোচনা, পোস্টার প্রদর্শনীর পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান, রাইটার্স কর্নার, বুক সাইনিং, আলোকচিত্র প্রদর্শনী ও মীনাবাজারের আয়োজন করা হয় এ সম্মেলনে। এছাড়া কনভেনশন উপলক্ষে প্রকাশিত হয় ৯২ পৃষ্ঠার চার রঙা বাঁধাইয়ের একটি ম্যাগাজিন। এর এডিটোরিয়াল বোর্ডে ছিলেন বাশার এম আতিকুজ্জামান, বেলায়েত হোসেন ও রিয়াজ ফেরদৌস শিবলী।

এই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রিয়াজ চৌধুরী আনুষ্ঠানিকভাবে সম্মেলনের উদ্বোধন করেন। মেডিকেল বিষয়ক সেমিনার, আলোচনা ও পোস্টার প্রদর্শনীর সার্বিক তত্ত্বাবধানে ছিলেন দেওয়ান মজিদ। এবার প্রথম ইয়ং ফিজিশিয়ান্স সিম্পোজিয়ামেরও আয়োজন করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন শাবানা করিম ও ইফতেখার উল্লাহ। সম্মেলনে একটি স্বল্পদৈর্ঘ ছবি ‘স্বপ্নের দিনগুলো’ দেখানো হয়। ইফতেখার উল্লাহর রচনা ও পরিচালনায় নির্মিত এই ছবিতে অভিনয় করেন মিসিসিপি রাজ্যের চিকিৎসকরা।

কনভেনশনের সমাপনী রাতে নৈশভোজে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক কনক কান্তি বড়ুয়া।

এবারের সম্মেলনে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্যে ছয়জন চিকিৎসককে পুরস্কার দেওয়া হয়। এরা হলেন- আব্দুল হাফিজ, মোহাম্মদ এ সিদ্দিকী, এম মোফাখকারুল ইসলাম, ইফতেখার মাহমুদ, কনককান্তি বড়ুয়া ও মুহম্মদ সাদুজ্জামান।

এছাড়া আয়োজক অঙ্গরাজ্যের পক্ষ থেকে উদ্বোধনী রাতে বিশেষ ‘সম্মাননা’ দেওয়া হয় অভিবাসী-বাংলাদেশিদের মধ্যে প্রথম ‘এলিস আইল্যান্ড অব অনর অ্যাওয়ার্ড’ অর্জনকারী জিয়াউদ্দিন আহমেদকে। ‘বিমানা-লুইজিয়ানা চ্যাপ্টার’-এর ফাউন্ডিং প্রেসিডেন্ট দেওয়ান মজিদ এ পুরস্কার হাতে তুলে দেন।

নৈশভোজের পর গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী কনক চাঁপা, তনিমা হাদী ও বাদশা বুলবুল। অনুষ্ঠানে ব্যান্ড সঙ্গীত পরিবেশন করেন টেক্সাস অঙ্গরাজ্য থেকে আসা ‘কারমিক এন্থেম’ ব্যান্ড।

সার্বিক যোগাযোগ ও অনুষ্ঠান সমন্বয়ের দায়িত্বে থাকা রিয়াজ ফেরদৌস শিবলীর তত্ত্বাবধানে লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির একদল স্বেচ্ছাসেবক দল কনভেনশনের জন্যে একটি বিশাল মঞ্চ নির্মাণ করেন।

সামনের বছরের ৩৯তম সম্মেলন মিশিগান অঙ্গরাজ্যে আয়োজনের ঘোষণার মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!