অসংক্রামক রোগ প্রতিরোধ সংক্রান্ত সভা জাতিসংঘে

আগামী সেপ্টেম্বরে অসংক্রামক রোগ (নন কমিউনিকেবল ডিজিস) সংক্রান্ত জাতিসংঘের সাধারণ সভাকে সামনে রেখে সংস্থাটির সদর দপ্তরে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2018, 08:45 AM
Updated : 6 July 2018, 08:45 AM

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে দিনব্যাপী এ সভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অসংক্রামক রোগ ও মানসিক স্বাস্থ্য বিষয়ক সহকারি মহা পরিচালক সিভেটলানা এক্সিলরডের সঞ্চালনায় সভা উদ্বোধন করেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মিরোস্লাভ লাইচ্যাক।

মোট চারটি প্যানেলে ভাগ করা এ আলোচনা পর্বে অসংক্রামক রোগ প্রতিরোধের ক্ষেত্রে কার্যকারিতা বাড়ানো ও এর নিয়ন্ত্রণ বিষয়ক প্যানেলে বক্তব্য দেন ‘ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন’ (আইপিইউ) এর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা দলের সভাপতি ও বাংলাদেশের সংসদ সদস্য মো. হাবিবে মিল্লাত।

তিনি বলেন, “পৃথিবীতে কেউই অপরিণত বয়সে বা প্রতিবন্ধীত্ব নিয়ে মরতে চায় না, আর একারণেই অসংক্রামক রোগ প্রতিরোধে আইপিইউ, ডব্লিউএইচও সহ সবাইকে একযোগে কাজ করতে হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসংক্রামক রোগ প্রতিরোধে ‘জীবনধারার ইতিবাচক পরিবর্তন’ এর আহ্বান জানিয়েছেন বলে উল্লেখ করেন তিনি। এছাড়া বর্তমান সরকার দেশের পঞ্চ-বার্ষিক পরিকল্পনায় অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়টিকে ‘বিশেষ গুরুত্ব’ দিয়েছে বলেও জানান।

তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার কমাতে এর উপর অধিকহারে শুল্ক আরোপের জন্য তিনি সব দেশের প্রতি আহ্বান জানান হাবিবে মিল্লাত এবং এক্ষেত্রে সংসদ সদস্যদের কার্যকর ভূমিকা রাখতে অনুরোধ জানান।

প্যানেল আলোচনায় আরও অংশ নেন ‘দ্যা গ্লোবাল ক্যাম্পেইন ফর মেন্টাল হেলথ্’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা এলিশা লন্ডন, ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ের ক্রনিক রোগ গবেষণা কেন্দ্রের পরিচালক আরাফিয়া স্যামুয়েলস, ‘ভাইটাল স্ট্র্যাটিজিজ’ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এডাম কারপাতি ও শ্রীলংকার জাতীয় ডায়াবেটিস সেন্টারের উপ পরিচালক চামেরি ওয়ার্ণাপুরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!