জর্জিয়ায় বাংলাদেশ সমিতির নির্বাচনী তফসিল ঘোষণা

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে প্রবাসী সংগঠন ‘জর্জিয়া বাংলাদেশ সমিতি’ তাদের নির্বাচনী তফসিল ঘোষণা করেছে।

রুমী কবির, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2018, 01:10 PM
Updated : 26 May 2018, 01:35 PM

আগামী ৫ অগাস্ট অঙ্গরাজ্যের আটলান্টা শহরে সমিতির নতুন কার্যকরী কমিটি গঠনে বৈধ সদস্য ও আজীবন সদস্যদের সরাসরি ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হবে জানায় সংগঠনটির নির্বাচন কমিশন।

ঘোষণায় বলা হয়, আগামী ২ বছর মেয়াদী কার্যকরী কমিটিতে বিভিন্ন পদে প্রার্থী হতে নূন্যতম ১৮ বছর বয়সী ও যুক্তরাষ্ট্রের অভিবাসী আইনের আওতায় কমপক্ষে বৈধ অভিবাসী ও জর্জিয়া রাজ্যের বাসিন্দা হতে হবে।

তফসীলে আরও বলা হয়- নির্বাচনে সভাপতিপ্রার্থীর মনোনয়ন ফি ১২০০ ডলার, সহ সভাপতি ও সাধারণ সম্পাদকপ্রার্থীর জন্য ৮০০ ডলার, যুগ্ম সাধারণ সম্পাদক, অর্থ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, সাংস্কৃতিক সম্পাদক, জনসংযোগ সম্পাদক ও ক্রীড়া সম্পাদক প্রার্থীর ক্ষেত্রে ৪০০ ডলার এবং কার্যকরী সদস্য প্রার্থীর জন্য ৩০০ ডলার করে নির্ধারণ করা হয়েছে।

আগামী ১০ জুনের মধ্যে কমিশন বরাবর ফি জমা দিতে হবে বলে তফসীলে জানানো হয়।

নির্বাচনে ভোট দিতে ইচ্ছুক বাংলাদেশিদের আগামী ১ জুলাইয়ের মধ্যে চলতি ২০১৮ ও ২০১৯ দুই বছরের সদস্যপদ ফি বার্ষিক ২০ ডলার হারে মোট ৪০ ডলার পরিশোধের মাধ্যমে নবায়ন করে নিতে হবে বলেও তফশীলে উল্লেখ করা হয়। তবে সমিতির আজীবন সদস্যরা কোন বার্ষিক ফি বা নবায়ন প্রক্রিয়ার আওতায় পড়বেন না।

এদিকে জর্জিয়া প্রবাসীরা জানান, আগামী ২৭ জুলাই থেকে আটলান্টায় তিনদিনব্যাপী ৩২তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর এক সপ্তাহ পর সমিতির নির্বাচনের দিন ঠিক করায় ‘কমিউনিটির একটি অংশকে বাদ দিয়ে’ নির্বাচন হতে চলেছে বলে মন্তব্য করেন অনেকে।

এব্যাপারে ফোবানা সম্মেলনের আহ্বায়ক জসিম উদ্দিন বলেন, “বিশাল আয়োজনের ফোবানা সম্মেলনকে ঘিরে কমিউনিটির অধিকাংশ সদস্য ব্যস্ত সময় পার করে ঠিক এক সপ্তাহের মধ্যে নির্বাচনের জন্য কীভাবে প্রস্তুতি নেবে? এছাড়া গত ৮ এপ্রিল গঠিত এ নির্বাচন কমিশনের নির্বাচন সম্পন্ন করার কথা সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে। আর সেই হিসাবে সেটি ৮ জুলাইয়ের মধ্যেই হওয়া উচিত। কিন্তু তা না করে ৫ অগাস্ট নির্ধারণ করা হয়েছে। কাজেই সংবিধান যেহেতু অনুসরণ করা হলোই না, সেক্ষেত্রে নির্বাচনের তারিখটি কি আরও কয়েকদিন পেছানো যেতো না?”

নির্বাচন বিষয়ক যে কোন তথ্যের জন্য প্রধান নির্বাচন কমিশনার মশিউর রহমান চৌধুরী ( ফোন ৪০৪ ৭২৯ ৪০৭৬) অথবা চার নির্বাচন কমিশনার শাকুর মিন্টু ( ফোন ৪০৪ ৪৫৪ ০৩৮৭), মোহাম্মদ মামুন শরীফ ( ফোন ৪০৪ ৯০৩ ৪৯১৬), মোহাম্মদ ওয়াসি উদ্দিন ( ফোন ৬৭৮ ৭৭০ ৪৫৮৭) ও ইলা চন্দের ( ফোন ৬৭৮ ৭৫৫ ৬৫২৬) সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!