জাতিসংঘের মানবিক উন্নয়ন কর্মশালায় আতিউর

যুক্তরাষ্ট্রে জাতিসংঘের ‘মানবিক উন্নয়নের জন্য আর্থিক অন্তর্ভূক্তি’ শিরোনামে এক কর্মশালায় মূল নিবন্ধ উপস্থাপন করেছেন অর্থনীতিবিদ আতিউর রহমান।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2018, 10:07 AM
Updated : 25 May 2018, 10:07 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার নিউ ইয়র্কে এ কর্মশালার আয়োজন করে জাতিসংঘের ‘হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট অফিস’ (এইচডিআরও)।

‘এইচডিআরও’ এর পরিচালক সেলিম জাহানের সভাপতিত্বে এ কর্মশালাটি সারা বিশ্বে লাইভ স্ট্রিমের মাধ্যমে প্রচার করা হয়।

আতিউর রহমান বলেন, “বাংলাদেশ ইতোমধ্যে মানবিক অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে। এ সাফল্যের পেছনে রয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের দূরদর্শী আর্থিক অন্তর্ভূক্তির কৌশল। এটা সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেতৃত্বাধীন সরকারের যথার্থ ভূমিকার কারণে।”

বাংলাদেশের এসব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সারা বিশ্ব সুফল পেতে পারে বলে মন্তব্য করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক এ গভর্নর।

সূচনা বক্তব্যে সেলিম জাহান বাংলাদেশ ব্যাংকের আর্থিক অন্তর্ভূক্তির উদ্যোগগুলোর প্রশংসা করেন।

তার মতে এসব উদ্যোগের ফলে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক ‘প্রকৃত অর্থেই দরিদ্র মানুষের ব্যাংকে’ রূপান্তরিত হয়েছে । আর্থিক অন্তর্ভূক্তির পাশাপাশি অন্যান্য উদ্যোগের মাধ্যমে বাংলাদেশ সামাজিক বৈষম্য কমিয়ে আনা এবং সমতাভিত্তিক উন্নয়নের পথে অগ্রসর হচ্ছে বলে তিনি মনে করেন।

নিবন্ধ উপস্থাপন শেষে আতিউর রেমিটেন্স প্রবাহ, সঞ্চয়, ক্ষুদ্র বীমাসহ আর্থিক অন্তর্ভূক্তি সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশ্নের জবাব দেন।

কর্মশালায় ‘এইচডিআরও’ এর কর্মকর্তারা ছাড়াও জাতিসংঘের বিভিন্ন বিভাগের প্রতিনিধিরা অংশ নেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!