যুক্তরাজ্যে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

যুক্তরাজ্যে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2018, 05:17 AM
Updated : 18 March 2018, 05:17 AM

শনিবার লন্ডনে বাংলাদেশ দূতাবাস কার্যালয়ে রাষ্ট্রদূত মো.নাজমুল কাওনাইন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত নাজমুল কাওনাইনের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ।

সুলতান মাহমুদ শরীফ তাঁর বক্তব্যে বাংলার স্বাধীনতা ও মুক্তি সংগ্রামের ইতিহাসে বঙ্গবন্ধুর জন্মের তাৎপর্য এবং শিশুদের প্রতি তাঁর অগাধ ভালোবাসার প্রসঙ্গ তুলে ধরেন। তিনি শিশুদের মাঝে স্বাধীনতার সঠিক ইতিহাস ও বঙ্গবন্ধুর অবদান তুলে ধরতে সকলকে অনুরোধ করেন।

রাষ্ট্রদূত নাজমুল কাওনাইন বলেন, “বঙ্গবন্ধুর জন্মদিন আমাদের সবার জন্য আনন্দের। এ মহান নেতার জন্ম না হলে আমরা বাংলাদেশ পেতাম না। স্বাধীনতা বিরোধী চক্রের সকল ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে বঙ্গবন্ধুর কর্মময় জীবন থেকে দীক্ষা নিয়ে ত্যাগ ও দেশ গড়ার মন্ত্রে দীপ্ত হয়ে প্রতিটি নাগরিককে স্বীয় অবস্থান থেকে কাজ করতে হবে।”

এছাড়া দিবসটি উপলক্ষে যুক্তরাজ্যে সববাসরত প্রবাসী বাংলাদেশি শিশুদের জন্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ’ শীর্ষক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সার্টিফিকেটসহ পুরস্কার বিতরণ করা হয়।

সবশেষে কেক কেটে জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসের কর্মসূচি শেষ করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!