সিঙ্গাপুরে মাতৃভাষা দিবসের আলোচনা সভা

সিঙ্গাপুরে বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এসকে মেসবাহউদ্দিন আহমেদ, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 08:05 AM
Updated : 22 Feb 2018, 08:05 AM

স্থানীয় সময় বুধবার সকালে হাই কমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা করেন হাই কমিশনার মো.মোস্তাফিজুর রহমান।

 এরপর ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

সংক্ষিপ্ত সমাবেশে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি,  প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। এরপর ভাষা আন্দোলনে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

দ্বিতীয় পর্বে সন্ধ্যায় হাই কমিশন মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হাই কমিশনার মো.মোস্তাফিজুর রহমান তার বক্তৃতায় ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি প্রবাসী বাংলাদেশিদেরকে ভাষা আন্দোলন, দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে মাতৃভাষার চর্চা ও দেশিয় সংস্কৃতির বিকাশে ভূমিকা রাখার আহ্বান জানান।

সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় দেশাত্ববোধক গান, গীতি আলেখ্য, কবিতা আবৃত্তি ও শিশুদের অভিনয়ে ভাষা আন্দোলনকে উপজীব্য করে নাটিকা পরিবেশিত হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!