যুক্তরাষ্ট্রে বাংলা চর্চার সংকল্পে প্রবাসীদের একুশ পালন

প্রবাস প্রজন্মে বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতি চর্চা বজায় রাখার সংকল্পে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 08:50 AM
Updated : 21 Feb 2018, 08:50 AM

বাংলাদেশের সময়ের সঙ্গে সঙ্গতি রেখে স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে নিউ ইয়র্কে জাতিসংঘের সামনে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি দেন কূটনীতিকরা।

এসময় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ভাষা আন্দোলনের শহিদদের স্মরণ করে বক্তব্য দেন।

উপস্থিত ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসানসহ ইউনিসেফের কর্মকর্তা, মার্কিন রাজনীতিক ও প্রবাসী বাংলদেশিরা।

এছাড়া যুক্তরাষ্ট্রের জ্যাকসন হাইটট, গুলশান টেরেস, কুইন্স প্যালেস, ব্রুকলিনে চার্চ-ম্যাকডোনাল্ড ও ব্রঙ্কসের বাংলাবাজার অ্যাভিনিউতে প্রবাসীদের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী ও আঞ্চলিক সংগঠনের উদ্যোগে শহিদ দিবসের কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রবাসীরা জড়ো হন বিভিন্ন স্থানে নির্মিত শহিদ মিনারে।

জাতিসংঘে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে শহিদ মিনার নির্মাণ করে সেখানে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হয়। বিভিন্ন দেশের কূটনীতিকরা এ কর্মসূচিতে অংশ নেন।

আরও উপস্থিত ছিলেন- বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি সিদ্দিকুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, সংসদ সদস্য রোকসানা ইয়াসমিন ছুটি, সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান, সংসদ সদস্য ইসরাফিল আলম, সংসদ সদস্য মুন্নুজান সুফিয়ান ও সংসদ সদস্য মুহাম্মদ ফারুক খান ও জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম।

অন্যদিকে ব্রুকলিন, কুইন্স ও ব্রঙ্কসের বিভিন্ন শহিদ মিনারে ফুল দেয়- যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরাম, আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাব, নিউ ইয়র্ক প্রেস ক্লাব, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ, বিএনপি, জাসদ, জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ), জাতীয় পার্টি, জালালাবাদ অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম সমিতি, বৃহত্তর নোয়াখালী সমিতি, কক্সবাজার ডিস্ট্রিক্ট অ্যাসোসিয়েশন, বৃহত্তর কুমিল্লা সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু প্রজন্মলীগ, সন্দ্বীপ অ্যাসোসিয়েশন, জামালপুর সমিতি, শেরপুর সমিতি, ময়মনসিংহ এব্রড; নর্থবেঙ্গল ফাউন্ডেশন, বরিশাল সমিতি ও কুষ্টিয়া জেলা সমিতি।

জ্যাকসন হাইটসের শহিদ মিনারে কর্মসূচির সমন্বয় করেছেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহমেদ। তাকে সহযোগিতা করেছেন জ্যাকসন হাইটসের ব্যবসায়ীরা।

অন্যদিকে ফ্লোরিডায় মেট্রোপলিটন আওয়ামী লীগের ব্যানারে অঙ্গরাজ্যটির ওয়েস্ট পামবিচে ফ্লেবার অব ইন্ডিয়া রেস্টুরেন্টে শহিদ দিবস স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ‘বাই ন্যাশনাল চেম্বার অব কমার্স’এর নির্বাহী ভাইস চেয়ারম্যান ও ফোবানার চেয়ারম্যান আতিকুর রহমান।

সভায় আরও অংশ নেন- আয়োজক সংগঠনের আহ্বায়ক কামালউদ্দিন ভূইয়া, যুগ্ম আহ্বায়ক হাসান জাহাঙ্গির, ভোলা জেলার লালমোহন পৌর মেয়র ইমদাদুল ইসলাম তুহিন, শাহজাহান খসরু, আব্দুর রহিম বুলবুল ও ফ্লোরিডা মেট্রোপলিটন আওয়ামী লীগের সদস্য সচিব বিন্তু খান।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কর্মসূচিতে শিশু-কিশোরদের বাংলা শেখা, পড়া ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়।