কমনওয়েলথ যুব সম্মেলনে বাংলাদেশি যুবারা

মালয়েশিয়ায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া ‘কমনওয়েলথ ইয়ুথ সামিট ২০১৭’এ বাংলাদেশের পঁচিশজন তরুণ  অংশ নিয়েছেন।

রফিক আহমদ খান, মালয়েশিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2017, 09:43 AM
Updated : 14 Nov 2017, 10:45 AM

গত ৩ নভেম্বর মালয়েশিয়ার নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে এ সম্মেলন উদ্বোধন করেন প্রিন্স চার্লস।

তিনদিনব্যাপী এ সম্মেলন লিমককউইং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হয় ৫ নভেম্বর।

বাংলাদেশিদের মধ্য থেকে পাভেল সারওয়ার এতে বক্তব্য দেন।

উদ্যোক্তা ও উন্নয়নকর্মী পাভেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বক্তব্যে আমি ডিজিটাল বাংলাদেশ তৈরি করতে বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগ, নতুন উদ্যোক্তা তৈরি, ভিশন ২০২১  ও রোহিঙ্গা ইস্যু তুলে ধরেছি।”

সম্মেলনের অন্যতম আয়োজক বাংলাদেশের তাউসীফ রাশেক আহাদ বলেন, “অংশগ্রহণকারীরা সামাজিক পরিবর্তন, প্রচার ও নিজ দেশে সমাজ পরিবর্তনের জন্য সম্মেলনের কার্যক্রমগুলোতে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন।”

তিনি জানান, এবারের সম্মেলনে আলোচকদের বক্তব্যে জলবায়ু পরিবর্তন ও অর্থব্যবস্থা, ডিজিটাল অর্থনীতি ও উদ্যোক্তা, শান্তি স্থাপনা, সামাজিক সংহতি, বৈশ্বিক বিকাশ ও ন্যায়সঙ্গত সমাজ ইত্যাদি বিষয়গুলো উঠে এসেছে।

বাংলাদেশ থেকে অংশ নেওয়া অন্যান্য তরুণরা হলেন- সুমাইয়া জাফরিন চৌধুরী, রিজওয়ানুর রহমান, মু. রিদুয়ানুল হক, মাহবুবুর রহমান, রাফি আহমেদ, তানিন জায়েদ, বিথি রায়, শফিউল ইসলাম, নাফিজ আল রাজি, সাদিয়া হক, কবির, নন্দিতা অধিকারী প্রমুখ।

সম্মেলনে কমনওয়েলথভুক্ত বায়ান্নটি দেশের তরুণ নেতারা শান্তি, সামাজিক সংহতি ও বিশ্বব্যাপী সমবায় গড়ে তোলার ও টেকসই উন্নয়নের প্রতিশ্রুতি দেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!