আমিরাতের ভিসা শিথিল হওয়ার ব্যাপারে রাষ্ট্রদূতের আশাবাদ

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের ভিসার সঙ্কট কাটাতে শিগগিরই নিয়মকানুন কিছুটা শিথিল হবে বলে আশা করছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। 

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 03:13 PM
Updated : 17 Oct 2017, 03:13 PM

স্থানীয় সময় রোববার রাতে দুবাইয়ে বাংলাদেশ দূতাবাস অডিটোরিয়ামে বাংলাদেশ দূতাবাসের সেবার মান উন্নয়ন ও সমসাময়িক বিষয় নিয়ে সেখানে বসবাসরত বাংলাদেশিদের সাথে এক মতবিনিময় সভায় বক্তব্যে তিনি এ আশাবাদ জানান।

রাষ্ট্রদূত ইমরান মতবিনিময় সভায় এমআরপি পাসপোর্ট, শ্রম উইং এর কার্যক্রম, সিআইপি ইস্যু, ভিসা সমস্যা ও রোহিঙ্গা সঙ্কটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এসময় এসব প্রেক্ষিতে বাংলাদেশি কম্যুনিটি ও গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন তিনি।

তিনি বলেন, “আমরা দীর্ঘদিন ধরে আমিরাতে বাংলাদেশের ভিসার সঙ্কট নিয়ে কাজ করছি এবং বর্তমানে টুরিস্ট বা ভিজিট ভিসা কিছুটা শিথিল হওয়ার ব্যাপারটি অগ্রগতির প্রথম ধাপ হিসেবে বিবেচনা করা যায়।"

“আমরা যেন এর কোনও অপব্যবহার না করি। ভিজিট ভিসা কাজের ভিসা না। এ ভিসায় এসে কেউ যদি এখানে থেকে যান তাহলে এটার ব্যাপারে শিথিলতাও থাকবে না। আর আমরা আরও যা কিছু আশা করছি তাও পাবো না।"

তিনি বলেন, "ভিসা সমস্যার এতোদিন কোনও সমাধান করতে না পারাকে আমাদের অক্ষমতা বলতে পারেন। কিন্তু কথা হচ্ছে এদেশের নীতি নির্ধারকরা এ বিষয়ে কি চিন্তা ভাবনা করছেন, তারা কোন পর্যায়ে কতোটুকু ছাড় দেবেন, এটা তাদের বিষয়। তবে আমরা বসে থাকিনি।

“এখানে ভিসা ট্রান্সফার সবচে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে, আমরা তা উত্থাপন করেছি এদের কাছে। আমি আমার পর্যায়ে, স্বরাষ্ট্রমন্ত্রী তার পর্যায়ে, পররাষ্ট্রমন্ত্রী তার পর্যায়ে, প্রবাসী কল্যাণমন্ত্রী এবং শ্রমমন্ত্রী তাদের নিজ নিজ পর্যায়ে কাজ করেছি। আমরা আশা করি একটা বিষয়ে যখন শিথিলতা এসেছে তখন অন্যগুলোও আসবে।"

মতবিনিময়ে দূতাবাসের পক্ষ থেকে মিনিস্টার ইকবাল হোসেন চৌধুরী  কাউন্সিলর শহীদুজ্জামান ফারুকি, শ্রম কাউন্সিলর আরমান উল্লাহ চৌধুরী, প্রথম সচিব (পাসপোর্ট) মোহাম্মদ রিয়াজুল হক, প্রথম সচিব(শ্রম) মোহাম্মদ মোকসেদ আলী উপস্থিত ছিলেন।  

আর প্রবাসীদের মধ্যে উপস্থিত ছিলেন আবুধাবি প্রবাসী কমুনিটি নেতা এবং বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি ইফতেখার হোসেন বাবুল, যায়েদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাবিবুল হক খোন্দকার, রায়হান জামিল, নাছির তালুকদার, বিমানের আবুধাবি রিজিওনাল ম্যানেজার ইকবাল আহমদ চৌধুরী, বাংলাদেশ ইসলামিয়া স্কুল আবুধাবীর অধ্যক্ষ মীর আনিসুল হাসান, আলম গ্রুপের চেয়ারম্যান নুরুল আলম, মতি উদ্দীন, আবদুল মোত্তালিব, শহীদ উল্লাহ,  প্রকৌশলী আশীষ বড়ুয়া,  শেখ কামাল,বশীর ভূঁইয়া, ইউসুফ শরীফ, মইন উদ্দিন,নুরুল আবসার, এস এম তারেকসহ গণমাধ্যমকর্মীরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!