রোহিঙ্গা সঙ্কটে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বৌদ্ধদের নিন্দা

মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর অভিযানের নিন্দা জানিয়েছে ‘উত্তর আমেরিকা বাংলাদেশি বুড্ডিস্ট ফেডারেশন’।

হাকিকুল ইসলাম খোকন, নিউ ইয়র্ক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2017, 10:52 AM
Updated : 16 Sept 2017, 10:52 AM

স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ফেডারেশনের সভাপতি সমীরণ বড়ুয়া ও সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া প্রতিবাদ জানিয়ে একটি যুক্ত বিবৃতি দেন।

বিবৃতিতে বলা হয়, ‘মায়ানমারের আরাকান রাজ্যে চলমান সংকট নিয়ে প্রবাসী বাংলাদেশি বৌদ্ধ জনগণ গভীরভাবে উদ্বিগ্ন।’

রোহিঙ্গাদের বিরুদ্ধে এ অভিযান বুদ্ধের অহিংস নীতির সম্পূর্ণ পরিপন্থী উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, ‘মায়ানমার সেনাবাহিনীর অত্যাচারে অন্তত তিন লাখ মানুষ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। যাদের অধিকাংশই হচ্ছে, নারী, শিশু ও বৃদ্ধ। রোহিঙ্গাদের বাড়ি ঘর পুড়িয়ে দেওয়া, নিরীহ জনগণকে নির্বিচারে হত্যা করা অত্যন্ত অমানবিক ও বর্বরোচিত কাজ।  বিবেকবান কোন মানুষ কোনোভাবেই এটা মেনে নিতে পারে না।’ 

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের উপর সহিংসতা বন্ধ করে তাদের পুনর্বাসন করার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘মিয়ানমারের চলমান সংকটকে কোনোভাবেই বৌদ্ধ ও মুসলমানদের মধ্যকার ধর্মীয় দ্বন্দ্ব বলা যাবে না। বরং এটি হচ্ছে একটি রাজনৈতিক ইস্যু। রোহিঙ্গাদের ওপর যারা এই বর্বর হত্যাকাণ্ড ও নির্যাতন চালাচ্ছে তারা হচ্ছে মিয়ানমার সরকার ও মিয়ানমার সেনাবাহিনী।’

মিয়ানমারের রাখাইন প্রদেশে নির্যাতনের মুখে পালিয়ে আসা ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশের জন্যও সঙ্কট সৃষ্টি করেছে। আগে থেকেই ৪ লাখের বেশি শরণার্থীর ভার বহন করে আসছে বাংলাদেশ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!