গৃহকর্মী নির্যাতন: নিয়োগকারী পরিবর্তনের সুযোগ দিলো সৌদি

নির্যাতনের ঘটনা বেড়ে যাওয়াকে আমলে নিয়ে কর্মরত প্রবাসী গৃহকর্মীদের জন্য নিয়োগকারী পরিবর্তনের সুযোগ দিয়ে নতুন নীতিমালা ঘোষণা করেছে সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়।

মো. শফি উল্লাহ, সৌদি আরব থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2017, 02:22 PM
Updated : 13 July 2017, 02:22 PM

বুধবার দেশটির শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়কে উদ্ধৃত করে প্রকাশিত সৌদি গেজেটে বলা হয়, নির্যাতিত নারী ১৯৯১১ নম্বরে টেলিফোন করে তথ্য এবং ‘কর্মী সহায়তা’ও নিতে পারবেন।

২০১৬ সালে প্রতি মাসে ১০ হাজার নারী গৃহকর্মী সৌদি আরবে পাঠানোর কথা থাকলেও তা হচ্ছে না বলে গণমাধ্যমে খবর বেরিয়েছিলো।  আর নির্যাতনের ভয়েই বাংলাদেশি নারীরা সৌদি আরব যেতে চাচ্ছেন না বলে বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছিলো।

অবশ্য ওই বছরই নভেম্বরে সৌদি সফর করে আসা ছয় সদস্যের একটি সংসদীয় প্রতিনিধি দল দাবি করে, মধ্যপ্রাচ্যের দেশটি থেকে বাংলাদেশি গৃহকর্মীদের ঘরে ফেরার তাড়না সেখানে নির্যাতনের জন্য নয়।

তবে তাদের এ দাবির পরও সৌদিতে বাংলাদেশি নারী গৃহকর্মী নির্যাতনের খবর প্রকাশিত হতে থাকে বিভিন্ন সময়ে। 

সৌদি শ্রম মন্ত্রণালয়ের বুধবারের গেজেটে বলা হয়, দেশটিতে অবস্থানরত বিদেশি গৃহকর্মীদের জন্য নীতিমালা সহজ করা হয়েছে। নতুন নীতিমালা অনুযায়ী কোনও নিয়োগকারী পর পর তিন মাস বা তার বেশি সময় বিদেশি গৃহকর্মীকে বেতন দিতে ব্যর্থ হলে ওই গৃহকর্মী তার নিয়োগকারী বা চাকরিদাতা পরিবর্তন করতে পারবে।

এছাড়া চাকরিদাতারা যদি গৃহকর্মীকে না জানিয়ে অন্যত্র নিয়োগ করেন অথবা সংশ্লিষ্ট নিয়োগকারীর অনাত্মীয়ের কাজে নিযুক্ত করেন বা শ্রমিককে যদি তার স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ কোনও কাজে নিযুক্ত করার বিষয়টি প্রমাণিত হয়, তাহলে সংশ্লিষ্ট শ্রমিক তার চাকরিদাতা পরিবর্তন করতে পারবেন।

এছাড়া যদি গৃহকর্মী তার নিয়োগকারীর কাছে হয়রানি ও নির্যাতনের শিকার হয়ে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করতে পারবেন। আর অভিযোগ প্রমাণিত হলে গৃহকর্মী নিয়োগকারী পরিবর্তন করতে পারবেন।    

সেক্ষেত্রে নতুন চাকরিদাতা সংশ্লিষ্ট শ্রমিকের ‘ট্রান্সফার ফি’ এবং তার আশ্রয় কেন্দ্রে থাকার খরচ বহন করবেন। যার পরিমাণ সৌদি মুদ্রায় দৈনিক ১৫০ রিয়াল (৪০ মার্কিন ডলার)।

এ সম্পর্কিত বিস্তারিত তথ্য এবং কর্মী সহায়তার জন্য ১৯৯১১ নম্বরে টেলিফোন করে সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে জানা যাবে। এজন্য শ্রম কার্যালয়ে যাওয়ার প্রয়োজন হবে না।

সৌদিতে ৭০ হাজার বাংলাদেশি নারী গৃহকর্মী হিসেবে কাজ করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!