যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক সেমিনারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর

যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে কুইনিপিয়াক ইউনিভার্সিটিতে ‘চেইঞ্জ ল্যান্ডস্ক্যাপস অব গ্লোবাল বিজনেস’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 06:05 AM
Updated : 29 April 2017, 04:34 AM

স্থানীয় সময় মঙ্গলবার সেমিনারের মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক আতিউর রহমান।

কুইনিপিয়াক ইউনিভার্সিটি, ঢাকা ইউনিভার্সিটি এবং স্যাক্রেড হার্ট ইউনিভার্সিটি’র সম্মিলিত উদ্যোগে বার্ষিক এ সেমিনার আয়োজন করে ‘একাডেমি অব ইন্টারন্যাশনাল বিজনেস-ইউএস’-এর নর্থ-ইস্ট চ্যাপ্টার।

আতিউর রহমানের বক্তব্যের শিরোনাম ছিল ‘দ্যা চেঞ্জিং রোল অব এ সেন্ট্রাল ব্যাংক ইন অ্যান আনসার্টেইন ওয়ার্ল্ড’। 

সেমিনারে কুইনিপিয়াক ইউনিভার্সিটি’র স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক ম্যাথিউ ও’কনর, একই ইউনিভার্সিটির প্রভোস্ট অধ্যাপক মার্ক থমসন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য দেন।

আতিউর রহমান বলেন, “মন্দার সময়ে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের গতি-প্রকৃতিতেও পরিবর্তন সাধিত হয়। বর্তমানে ব্রেক্সিট এবং ট্রাম্পের অস্থির নেতৃত্বেও কারণে বিশ্বের অর্থনৈতিক কর্মকাণ্ডে ঝুঁকি দেখা দিয়েছে। এ অবস্থায় কেন্দ্রীয় ব্যাংকগুলোও হতাশায় পড়েছে।”

তিনি আরও বলেন, “মার্কিন অর্থনীতিতে গতি এলেও অবশিষ্ট বিশ্বে ক্রমান্বয়ে মন্দার দিকেই ধাবিত হচ্ছে। এক ধরনের আস্থাহীনতা গ্রাস করছে অর্থনৈতিক সেক্টরকে। ক্রমবর্দ্ধমান অর্থনীতি রয়েছে এমন দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো মন্দা কাটিয়ে উঠতে নানা ধরনের পরিকল্পনার কথা ভাবছে।”

আতিউর রহমান বলেন, “বাংলাদেশ ব্যাংক তার গণমুখী নীতির মধ্য দিয়ে দারিদ্র বিমোচনে সরাসরি অবদান রেখে চলেছে। তথ্য-প্রযুক্তি, কৃষিসহ আরও অনেক সেক্টরের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের নেওয়া প্রকল্পগুলো মানুষের জীবন-মানের উন্নয়নে অবদান রাখছে। যার ফলশ্রুতিতে বেশ ক’বছর থেকেই বাংলাদেশের বার্ষিক প্রবৃদ্ধির হার ৬ শতাংশ থেকে বেড়ে ৭-এ উঠেছে। এটি গোটাবিশ্বের জন্যেই অনন্য একটি উদাহরণ।”

এ সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলামের নেতৃত্বে ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছে।

 আতিউর রহমান কানেকটিকাট অঙ্গরাজ্যের সেক্রেড হার্ট ইউনিভার্সিটিতে বাংলাদেশের মুদ্রানীতি নিয়েও বক্তব্য দেন। সেটিও এই সেমিনারের আরেকটি পর্ব।

সেমিনারে এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী রয়েছে আমন্ত্রিত অতিথি হিসেবে।

নিজাম চৌধুরী এম সেমিনার প্রসঙ্গে বলেন, “গণমানুষের ভাগ্য পরিবর্তনে কেন্দ্রীয় ব্যাংক সরকারের সহযোগী হিসেবে অসাধারণ অবদান রাখতে পারে, বাংলাদেশ ব্যাংক তার উজ্জ্বল দৃষ্টান্ত। টেকসই উন্নয়নের লক্ষ্য ধার্য করে বিশ্বব্যাপী যে কর্মযজ্ঞ চলছে, তা সফল করতে বাংলাদেশ ব্যাংকের সমন্বিত প্রচেষ্টাকে সকলের অনুসরণ করা উচিত।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!