নিউ ইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা নিয়ে আলোচনা

যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নানা সমস্যার সমাধানে নিউ ইয়র্ক সিটির পাবলিক অ্যাডভোকেট লেটিসা জেমসের সাথে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 06:10 AM
Updated : 18 April 2017, 07:55 AM

স্থানীয় সময় সোমবার অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন বিরোধী নানা পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সৃষ্ট অবস্থা থেকে বাংলাদেশিদের অব্যাহতি দেওয়ার পাশাপাশি পারিবারিক দাঙ্গা ও গৃহায়ণ সমস্যা নিয়ে আলোচনা হয়।

মাস দুয়েক আগে বাড়ির মালিকের ছুরিকাঘাতে নিহত বাংলাদেশি জাকির খানের স্ত্রী-সন্তানদের হাউজিং সমস্যা নিয়েও এ সময় বিস্তারিত আলোচনা হয়।

নিউ ইয়র্ক সিটির পাবলিক স্কুলের পাঠ্যপুস্তকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং মায়ের ভাষার জন্যে জীবনদানের অবিস্মরণীয় ইতিহাস সংযোজনে সংশ্লিষ্ট সকলের সাথে একযোগে মাঠে নামার সংকল্প ব্যক্ত করলেন সিটির পাবলিক অ্যাডভোকেট লেটিসা জেমস।

একইসাথে নানাভাবে নিগৃহীত বাংলাদেশি নারী সমাজের জন্যে সিটি প্রশাসনের সর্বস্তরে বাংলা অনুবাদক রাখার পদক্ষেপ নেওয়ার আশ্বাসও দেন লেটিসা জেমস। নাগরিকদের জন্যে সিটির যাবতীয় সুযোগ-সুবিধার তথ্য আরও বিস্তারিতভাবে জানাতে শীঘ্রই ‘বাংলাদেশ সোসাইটি’র একটি টাউন হল মিটিংয়ে তিনি অংশ নেবেন বলেও উল্লেখ করেন।

ভাড়াটের উপর্যুপরি ছুরিকাঘাতে নিহত জাকির খানের পরিবারের দুর্দশা লাঘবেও বিশেষ একটি উদ্যোগের কথা বলেছেন লেটিসা জেমস।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন বিরোধী পদক্ষেপের কঠোর সমালোচনা করে পাবলিক অ্যাডভোকেট লেটিসা জেমস বলেন, “এই সিটিতে অভিবাসীদের মধ্যে যারা কোন অপরাধ করেননি এবং কঠোর শ্রমে নিজের স্বপ্ন গড়ার পাশাপাশি আমেরিকার উন্নয়নে অবদান রেখে চলেছেন, তাদেরকে কেউ স্পর্শ করতে পারবে না। আমরা বৈধ-অবৈধ নির্বিশেষে সকল অভিবাসীর জন্যে ঢাল হয়ে অবস্থান করছি।”

আলোচনার অংশ নেন ডেমোক্র্যাট মোর্শেদ আলম, মূলধারার রাজনীতিক ও ব্যবসায়ী আকতার হোসেন বাদল, মূলধারার রাজনীতিক ও আইনজীবী মোহাম্মদ এন মজুমদার, ‘বাংলাদেশ সোসাইটি’র সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহিম হওলাদার এবং সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, কম্যুনিটি অ্যাক্টিভিস্ট আব্দুস শহীদ, কাজী আজম ও সিরাজউদ্দিন সোহাগ, জাতীয়তাবাদী ফোরামের প্রধান উপদেষ্টা এ কে এম রফিকুল আলম, আওয়ামী লীগের রফিকুল ইসলাম, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জেড চৌধুরী জুয়েল, মামুন’স টিউটোরিয়ালের নাহিদ খান, নারী সংগঠক রোকেয়া বেগম, অ্যাটর্নি সোমা সাঈদ, অ্যাটর্নি নাজমুল আলম ও শেখ হেলাল।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!