অ্যাপ স্টোরে আয় বেড়েছে ৪০ শতাংশ

২০১৬-তে অ্যাপ স্টোরে ডেভেলপারদের আয় বলা হয়েছে দুই হাজার কোটি মার্কিন ডলার যা আগের বছরের তুলনায় ৪০ শতাংশ বেশি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2017, 12:14 PM
Updated : 6 Jan 2017, 12:16 PM

ডেভেলপারদের এই আয় বিবেচনা করে এখান থেকে অ্যাপলের আয় হয়েছে ৮০০ কোটি মার্কিন ডলার, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

সিএনবিসি-কে অ্যাপলের বিপণন বিভাগের প্রধান ও প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার বলেন, “অ্যাপ স্টোরের জন্য ২০১৬ ছিল বিস্ময়করভাবে দারুণ বছর। অ্যাপ তৈরি করতে ডেভেলপারদের জন্য কী রয়েছে আমরা তার উন্নতি করে চলেছি। এবং আমাদের অ্যাপ ক্যাটালগ ২০ শতাংশ বেড়ে ২২ লাখে দাঁড়িয়েছে।”

শিলার আরও বলেন, এ বছর “পোকিমন গো”-এর মতো গেইমগুলো অ্যাপ স্টোরের এই আয়ের সবচেয়ে বড় চালিকা শক্তি। আর বড়দিন এবং ইংরেজি নববর্ষের সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপ “সুপার মারিও”।

আগের বছর সাবস্ক্রিপশনভিত্তিক অ্যাপগুলোর মধ্যে শীর্ষে রয়েছে নেটফ্লিক্স, হুলু এবং টাইম ওয়ার্নারের এইচবিও গো।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে ২০১৭-এর ১ জানুয়ারি অ্যাপ স্টোরে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। এ দিন গ্রাহকরা রেকর্ড পরিমাণ ২৪ কোটি মার্কিন ডলার ব্যয় করেছে। বছর থেকে বছরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান এবং চীনের মতো বর্ধনশীল বাজারগুলোতে আয় বাড়তে দেখা গেছে ৯০ শতাংশ পর্যন্ত।

অ্যাপ স্টোরের এই কর্মক্ষমতায় বিনিয়োগকারীরাও মনযোগ দিয়েছে। কারণ অ্যাপলও এখন পণ্যের পাশাপাশি সেবার দিকে নজর দিয়েছে। তাই আয়ের জন্য প্রতিষ্ঠানটি শুধু নতুন পণ্যের উপরই নির্ভর করছে না।

কিছু গবেষক মনে করেন অ্যাপ বাজার বৃদ্ধির ভালো সময় আসে এবং চলে যায়। কিন্তু শিলার বর্তমান অ্যাপ স্টোরের কর্মক্ষমতার ইঙ্গিত দিয়ে এর বিপক্ষে যুক্তি দিয়েছেন।

“অ্যাপ স্টোরের এই সাফল্যই তার নিজের অবস্থা বলছে। অ্যাপ স্টোর আগের যে কোনো সময়ের চেয়ে বড় এবং আগের চেয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে,” বলেন শিলার।

বর্তমানে অ্যাপ স্টোর থেকে প্রতি ডলার আয়ের ৩০ সেন্ট পায় অ্যাপল। সে হিসাবে আগের বছর প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৮০০ থেকে ৯০০ কোটি মার্কিন ডলার, এমনটাই ধারণা করছেন গবেষণা প্রতিষ্ঠান জ্যাকডো রিসার্চ-এর বিশ্লেষক জ্যান ডসন।