মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় প্রতিনিধি দলের রাশিয়া সফর

জাদুঘরে মুক্তিযুদ্ধের স্মৃতিনিদর্শন সুবিন্যস্তভাবে সংরক্ষণ করার কৌশল পরিদর্শনের অংশ হিসেবে মস্কো সফর করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল।

জামিল খান, রাশিয়ার মস্কো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2015, 02:12 PM
Updated : 8 Nov 2015, 03:17 PM

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের নেতৃত্বে দশ সদ্যসের প্রতিনিধিদলটি রাশিয়ার রাজধানী মস্কোতে তিনদিন অবস্থানকালে জাদুঘর ঘুরে দেখার পাশাপাশি রুশ মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময়ও করে।

৩ নভেম্বর মস্কোর বিজয় উদ্যানে অবস্থিত ‘পিতৃভূমি রক্ষা যুদ্ধ জাদুঘর’ পরিদর্শন করেন মন্ত্রী। তাকে স্বাগত জানান জাদুঘরের সহকারী পরিচালক ভিক্তর এসক্রিয়াভিন ও আন্তর্জাতিক বিষয়ক বিভাগের পরিচালক সের্গেই কনস্তানতিনোভিচ।

জাদুঘরের মূল ভবনে রাশিয়ার শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন মন্ত্রী। এসময় আরও উপস্থিত ছিলেন রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক, একেএম শাহজাহান কামাল এমপি, স্বপন ভট্টাচার্য, আশেক উল্লাহ রফিক,কামরুল লায়লা জলি, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এমএ হান্নান, যুগ্ম সচিব শেখ মিজানুর  রহমান,  উপ-সচিব মো. জহুরুল হক প্রমুখ। 

১৯৪১ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত চলা যুদ্ধ রাশিয়ায় ‘পিতৃভূমি রক্ষা যুদ্ধ’ নামে পরিচিত। সেই যুদ্ধের ইতিহাস নিয়ে ১৯৫৫ সালের ৯ মে গড়ে তোলা হয় এই যুদ্ধ জাদুঘর। ঐ দিন জাদুঘরটির উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বের ৫৫টি দেশের সরকার ও রাষ্ট্র প্রধানরা উপস্থিত ছিলেন।  

মন্ত্রী ও তার সফরসঙ্গীরা জাদুঘরের বিভিন্ন নিদর্শন ঘুরে তা সংরক্ষণের আধুনিক পদ্ধতি খতিয়ে দেখেন। 

জাদুঘরের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় পর্বে রাশিয়ার মুক্তিযুদ্ধের স্মৃতি সুবিন্যস্তভাবে সংরক্ষণ করার আধুনিক পদ্ধতির প্রশংসা করেন বাংলাদেশের মন্ত্রী। এসময় তিনি বলেন, “বাংলাদেশে যুদ্ধের স্মৃতিসহ ঐতিহাসিক স্থানগুলোর সংরক্ষণ করার জন্য রাশিয়ার অভিজ্ঞতা কাজে লাগানো হবে।”

জাদুঘরের সহকারী পরিচালক ভিক্তর এসক্রিয়াভিন বলেন, একটি জাতিকে জানার অন্যতম সুযোগ করে দেয় সে দেশের জাদুঘর। আমরা বিশ্বের বিভিন্ন দেশ যেমন মালয়েশিয়া, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, চীন ও জাপানের সঙ্গে আমাদের মুক্তিযুদ্ধ বিষয়ক সহযোগী কার্যক্রম রয়েছে। ভবিষ্যতে আমরা বাংলাদেশর সঙ্গেও কাজ করতে চাই।

রাশিয়া সফর শেষে প্রতিনিধি দলটির  জার্মানি ও অস্ট্রিয়া যাওয়ার কথা রয়েছে।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com