কানাডায় উদীচীর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

বাংলাদেশে লেখক, ব্লগার এবং প্রকাশক হত্যার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধের আহ্বান জানিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে উদীচী শিল্পগোষ্ঠীর কানাডা শাখা।

কানাডা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2015, 10:39 AM
Updated : 3 Nov 2015, 01:01 PM

উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা শাখা আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা বাংলাদেশে লেখক, ব্লগার এবং প্রকাশক হত্যার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। তারা বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ঐক্য জোরদার করা না গেলে জঙ্গীবাদের এই সন্ত্রাস রোখা যাবে না।

শনিবার টরন্টোর ‘বাংলাপাড়া’ ড্যানফোর্থের মিজান কমপ্লেক্সে এই আলোচনা সভা হয়। উদীচী কানাডা শাখার অন্যতম সহসভাপতি মাহবুব আলমের সভাপতিত্বে সভায় উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদারের শুভেচ্ছা বক্তব্য পাঠ করে শোনান কমিটির কোষাধ্যক্ষ আজফার সাইয়েদ। উদীচীর কেন্দ্রীয় সংসদ সদস্য আজিজুল মালিক, উপদেষ্টা পরিষদের পক্ষে সাবেক ছাত্রনেতা  নাসির উদ-দুজা এতে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ও মূখ্য আলোচক রবীন্দ্র ও নজরুল গবেষক, শিক্ষাবিদ ডঃ করুণাময় গোস্বামী প্রবাসে অবস্থানরতদের প্রতি দেশের বর্তমান ক্রান্তিলগ্নে মুক্তিযুদ্ধের চেতনাকে আরও বেগবান করে তোলার আহ্বান জানান।

প্রসঙ্গত, এই প্রথম দেশে ও বিদেশে উদীচীর সকল শাখা একই সঙ্গে ও একই সময়ে উদীচীর ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে।

ড্যানফোর্থের মিজান কমপ্লেক্সে আয়োজিত এই আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আগে একটি র‌্যালির আয়োজন করা হয়। উদীচী নামাঙ্কিত হেডব্যান্ড, উত্তরীয়, বর্ণিল পোশাক পরে এবং ঢোল বাজিয়ে নেচে-গেয়ে উদীচীর শিল্পী ও কর্মীরা এই র‌্যালিতে  অংশ নেন।

বেলুন উড়িয়ে ও ৪৭টি প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে বর্ণাঢ্য অনুষ্ঠানের সূচনা করেন ডঃ করুণাময় গোস্বামী ও মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধুর অন্যতম সহচর ও আগরতলা ষড়যন্ত্র মামলার আসামী মাহফুজুল বারী। উদীচীর কর্মী সমর্থকছাড়াও বিপুল সংখ্যক প্রবাসী বাঙালী আনন্দঘন এই আয়োজনে অংশ নেন।

পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক পর্বে টরন্টোর বিভিন্ন সামাজিক-সাংষ্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দের পক্ষে বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ডঃ সুজিত দত্ত, মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম কম্যান্ডের সাবেক কমান্ডার ইলিয়াস মিয়া, কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি ও এবাকানের সাধারণ সম্পাদক ফায়েজুল করিম, প্রাচী সংগীত বিদ্যালয়ের শিক্ষক ও রবীন্দ্রসংগীত শিল্পী আলেয়া শরাফী,  গণতান্ত্রিক উদ্যোগের যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎরঞ্জন দে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহানা আজিম শিউলী, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও লেখক মঞ্জুরে খোদা টরিক, বাংলাদেশ থিয়েটারের পক্ষ থেকে রোমান চৌধুরী, চট্টগ্রাম অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শিবু চৌধুরী,  সোভিয়েত ইউনিয়ন ষ্টুডেন্ট এলামনাইয়ের সাধারণ সম্পাদক হাসান রায়হান এবং উদীচী হ্যামিল্টন শাখার আহ্বায়ক অখিল সাহা।

শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠিয়েছেন রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থা কানাডার সভাপতি শাহজাহান কামাল ও মন্ট্রিয়াল শাখার সভাপতি বাবলা দেব।আলোচনা সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক সৌমেন সাহা।

আলোচনা সভাশেষে ছিল উদীচীর নিজস্ব শিল্পীদের পরিবেশনায় নৃত্য-গীতি-আবৃত্তি সমন্বয়ে সাংষ্কৃতিক পরিবেশনা। অনেক প্রবাসী বাংলাদেশি এই অনুষ্ঠানে অংশ নেন।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক