গুলি-টিয়ারগ্যাসে আন্দোলন থামবে না: গয়েশ্বর

গয়েশ্বরের আশা, বিএনপির চলমান এই আন্দোলনকে জনগণই ‘সফল’ করবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 08:52 AM
Updated : 29 Sept 2022, 08:52 AM

সরকার পতনের যে আন্দোলন বিএনপি শুরু করেছে, ‘গুলি-টিয়ারগ্যাস’ ছুড়ে সেটা থামানো যাবে না বলে হুঁশিয়ার করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

তার আশা, বিএনপির চলমান এই আন্দোলনকে জনগণই ‘সফল’ করবে।

বৃহস্পতিবার ঢাকার শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সামনে কথা বলছিলেন গয়েশ্বর।

তিনি বলেন, “কোনো বাধা-প্রতিবন্ধকতা কখনো ফ্যাসিবাদকে, কখনো স্বৈরাচারকে টিকিয়ে রাখতে পারে নাই। জনগণের মৌলিক সমস্যার সমাধান না করে শুধু টিয়ার গ্যাস-গুলি ইত্যাদি দিয়ে কখনও কোন আন্দোলন ব্যর্থ করা যায়নি, এই আন্দোলনও বন্ধ করা যাবে না।”

বিএনপির যে কোনো কর্মসূচিতে সাধারণ মানুষও এখন অংশ নিচ্ছে দাবি করে গয়েশ্বর বলেন, “ভবিষ্যতে আরো ব্যাপকভাবে করবে। হয়ত একটা সময় আসবে আন্দোলন জনগণ সফল করবে, শুধু আমরা সেখানে উপস্থিত থাকব। এই ব্যাপারে আমরা খুব আশাবাদী।”

তার ভাষায়, সংকট উত্তরণে সরকারের পদত্যাগই ‘একমাত্র পথ’। সংসদ বিলুপ্ত করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিও তিনি পুনর্ব্যক্ত করেছেন।

গয়েশ্বর বলেন, “সরকারবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে ইতোমধ্যে আমাদের পাঁচজন শহীদ হয়েছেন। এই আন্দোলনে শহীদের রক্ত জড়িত। সুতরাং একদিকে আন্দোলন এবং অন্যদিকে শহীদের রক্তের ঋণ পরিশোধের একটা প্রতিশ্রুতি আমাদের সকলের থাকবে। এই সরকারকে ‘নো’ বলছে সবাই।”

বিএনপি কর্মীরা এখন ‘মনোবল নিয়ে’ যে কোনো কর্মসূচিতে অংশগ্রহণ করে মন্তব্য করে দলের স্থায়ী কমিটির এই নেতা বলেন, “এটাই হল আগামী আন্দোলনের সফলতার একটা পূর্বাভাস।”

নিত্যপণ্যের চড়া বাজারের জন্য সরকারের সমালোচনা করে গয়েশ্বর বলেন, “দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মানে প্রতিটা পরিবারের নাভিশ্বাস। আয়ের সাথে তাদের ব্যয়ের কোনো রকমের সঙ্গতি নাই। উত্তরোত্তর ব্যয় বৃদ্ধি পাচ্ছে, আবার উত্তরোত্তর আয় হ্রাস পাচ্ছে। এই কষাঘাত থেকে মানুষ মুক্তি চায়।”

বিএনপির সহযোগী সংগঠন ‘জিয়া মঞ্চের’ ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সভাপতি ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম ও সাধারণ সম্পাদক মো. ফয়েজুল্লাহ ইকবালসহ নেতা-কর্মীদের নিয়ে এদিন জিয়ার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান গয়েশ্বর।  

জিয়া মঞ্চের সহসভাপতি আবু তালেব, মহানগর উত্তরের শাহাদাত হোসেন পলাশ, আনিসুল ইসলাম সায়েম, দক্ষিণের আবদুল হামিদ মামুন ও রেজওয়ান মাসুদ চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।