নাশকতার মামলা: রিজভীর বিরুদ্ধে অভিযোগপত্র আমলে, জামিন নাকচ

২০২০ সালের ২২ ফেব্রুয়ারি ঢাকার পল্লবীতে পুলিশের উপর হামলার অভিযোগে মামলাটি হয়।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 12:44 PM
Updated : 12 March 2023, 12:44 PM

তিন বছর আগের ঢাকার পল্লবী থানায় করা নাশকতার এক মামলায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ১৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র বিচারের জন্য আমলে নিয়েছে ঢাকার একটি আদালত।

রোববার ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান অভিযোগপত্রটি গ্রহণ করেন। তিনি আগামী ৩ মে অভিযোগপত্রের গ্রহণযোগ্যতার শুনানির তারিখ রেখেছেন বলে জানিয়েছেন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল।

এদিন রিজভীর পক্ষে এদিন জামিন আবেদন করেন তার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ। পাশাপাশি কারাবিধি অনুযায়ী সুযোগ সুবিধারও আবেদন করা হয়।

জয়নুল বলেন, “রিজভী সাহেব অসুস্থ। তাকে প্রিজন ভ্যানে করে কারাগার থেকে আদালতে আনা-নেওয়া করা হয়। ভ্যানে বসার জায়গা নেই। সারাক্ষণ তাকে দাঁড়িয়ে থাকতে হয়। অসুস্থ অবস্থায় দাঁড়িয়ে থাকা তার জন্য কষ্টদায়ক।”

রাষ্ট্রপক্ষের সরকারি কৌঁসুলি তাপস কুমার পাল জামিন আবেদনের বিরোধিতা করেন।

শুনানি শেষে বিচারক তার জামিনের আবেদন নাকচ করেন।

পাশাপাশি বিএনপি নেতার আদালতে আসা যাওয়ার সময় এবং কারাগারেও সর্বোচ্চ সুযোগ-সুবিধা চেয়ে আইনজীবীর আবেদনে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন বিচারক।

২০২০ সালের ২২ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে পল্লবীর ৬ নম্বর সেকশনে মিছিল বের করেছিলেন বিএনপির নেতা-কর্মীরা। পুলিশ তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে সংঘর্ষ বাধে।

দুই দিন পর নাশকতার অভিযোগে পল্লবী থানায় মামলাটি করেন এসআই রবিউল আলম। এতে রিজভীসহ আসামি করা হয় ১৩ জনকে। এজাহারে বলা হয়, হাতবোমা বিস্ফোরণ ঘটিয়ে পুলিশ সদস্যদের হত্যার চেষ্টা চালিয়েছেন আসামিরা।

গত বছরের ২৯ জুন ১৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন তদন্ত কর্মকর্তা এস আই নুরে আলম সিদ্দিক।