শোকের অগাস্ট শুরু আলোর মিছিলে

বাংলাদেশের দিনপঞ্জিতে ১৫ অগাস্ট জাতীয় শোকের দিন, আর অগাস্ট শোকের মাস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2022, 04:16 AM
Updated : 1 August 2022, 04:16 AM

বছর ঘুরে এসেছে বাঙালির শোকের মাস; প্রথম প্রহরে আলোর মিছিল ও মোমবাতি প্রজ্জ্বালনের মধ্য দিয়ে শোকাবহ আগস্টের কর্মসূচি শুরু করেছে আওয়ামী লীগ।

ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা রোববার রাত ১২টা ১ মিনিটে ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু জাদুঘরের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সামনে মোমবাতি জ্বালিয়ে আগস্টের কর্মসূচি শুরু করে।

কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি মহিলা আওয়ামী লীগের মোমবাতি প্রজ্জ্বালন কর্মসূচিতে যোগ দেন। ছাত্রলীগের সঙ্গে ঢাকা বিশ্ব বিদ্যালয়ে মোমবাতি প্রজ্জ্বালনে অংশ নেন উপাচার্য মোহাম্মদ আক্তারুজ্জামান।

আওয়ামী লীগ এবং এর অন্যান্য সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও অগাস্টের প্রথম প্রহরে আলোর মিছিলে অংশ নেন।

বাংলাদেশের দিনপঞ্জিতে ১৫ অগাস্ট জাতীয় শোকের দিন। ১৯৭৫ সালের এই দিনে সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে জীবন দিতে হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা ও তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে। তার পরিবারের ছয় বছরের শিশু থেকে শুরু করে অন্তঃসত্ত্বা নারীও সেদিন ঘাতকের গুলি থেকে রেহাই পায়নি।

২০০৪ সালে এই অগাস্ট মাসেই গ্রেনেড ছুড়ে জাতির পিতার কন্যা আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে হত্যার চেষ্টা হয়। সেদিন তিনি বেঁচে গেলেও নিহত হন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিক আইভী রহমানসহ ২৪ জন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপতিতে জানানো হয়, আগস্টের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সোমবার সকাল ১০টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে কৃষক লীগের আয়োজনে রক্ত ও প্লাজমা দান কর্মসূচি হবে। সেখানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে ৫ অগাস্ট সকাল সাড়ে ৮টায় আবাহনী ক্লাব প্রাঙ্গণে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিরেবদন করা হবে। পরে সকাল ৯টা ১৫ মিনিটে শ্রদ্ধা নিবেদন করা হবে বনানী কবরস্থানে।

৮ অগাস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে সকাল ৯টায় বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করা হবে। সেদিন বাদ জোহর আজিমপুর এতিমখানায় খাবার বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি, আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি, আওয়ামী যুবলীগ এবং আওয়ামী মৎস্যজীবী লীগ আলাদা আলোচনা সভার আয়োজন করবে।

১৫ অগাস্ট জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করার পাশাপাশি তোলা হবে শোকের কালো পতাকা।

সেদিন সকাল ৭টায় ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। সকাল ৭টা ৪৫ মিনিটে বনানী কবরস্থানে ১৫ অগাস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিলের কর্মসূচি রয়েছে।

সেদিন সকাল সাড়ে ১০টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল হবে। আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল, গোপালগঞ্জ জেলা ও টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ সেই কর্মসূচিতে উপস্থিত থাকবেন।

কেন্দ্রীয়ভাবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ হবে সেদিন। এছাড়া, মন্দির, প্যাগোডা, গির্জাসহ সকল ধর্মের উপাসনালয়ে হবে বিশেষ প্রার্থনা। দুপুরে সারাদেশে অস্বচ্ছল, এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ ও গণভোজের আয়োজন থাকবে।

১৬ অগাস্ট বিকাল সাড়ে ৩টায় হবে জাতীয় শোক দিবসের আলোচনা সভা। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাতে সভাপতিত্ব করবেন।

১৭ অগাস্ট সারা দেশে জেএমবির বোমা হামলার দিনে বেলা ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা হবে।

২১ অগাস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে সকাল ৯টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে শ্রদ্ধা নিবেদন করা হবে। সেদিন সকাল ১০টায় আওয়ামী লীগের আয়োজনে হবে আলোচনা সভা।

এ ছাড়া ২৭ অগাস্ট জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ।

৩১ আগস্ট ছাত্রলীগ ও কৃষকলীগের আয়োজনে আলোচনা সভার মধ্য দিয়ে শোকের মাস অগাস্টের কর্মসূচি শেষ হবে।

শোকের মাসের এসব কর্মসূচি স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে পালনের জন্য সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং সকল সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সেইসাথে আওয়ামী লীগের সব জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সমস্ত শাখার নেতৃবৃন্দকে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে কর্মসূচি পালনের অনুরোধ জানিয়েছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক