মেগা প্রকল্পকে 'অস্বাভাবিক মুটিয়ে যাওয়া' বললেন নোমান

বিএনপির ভাইস চেয়ারম্যান নোমান বলেন, এই উন্নয়ন আসলে উন্নয়ন নয়। এটা অস্বাভাবিকভাবে মানুষ যেমন মোটা হয়ে যায়, শরীরে চর্বি জমে, এক্সট্টা চর্বি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2022, 11:50 AM
Updated : 25 July 2022, 11:50 AM

সরকারের মেগা প্রকল্পকে মানুষের অস্বাভাবিকভাবে মোটা হয়ে যাওয়ার সঙ্গে তুলনা করে এতে কেবল আওয়ামী লীগের নেতা-কর্মীদের উন্নয়ন হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক আলোচনাসভায় তিনি এই মন্তব্য করেন।

নোমান বলেন, "এই উন্নয়ন আসলে উন্নয়ন নয়। এটা অস্বাভাবিকভাবে মানুষ যেমন মোটা হয়ে যায় শরীরে চর্বি জমে, এক্সট্টা চর্বি। ঠিক একইভাবে বাংলাদেশের যে উন্নয়নের কথা সরকার বলছে, একটা শ্রেণি বা গোষ্ঠীর উন্নয়ন হচ্ছে।

"এই উন্নয়ন সাধারণ মানুষের নয়, এই উন্নয়ন আওয়ামী লীগের নেতা-কর্মীদের উন্নয়ন হচ্ছে।”

দলের জ্যেষ্ঠ এই নেতা বলেন, "এর ফলে আজকে দেশ এমন একটা পরিস্থিতিতে পড়েছে যেখানে মানুষ দুই বেলা খাওয়ার জন্য তার যে অর্থনৈতিক উন্নয়নের সংস্থান করা প্রয়োজন সেটাও করতে পারছে না।”

‘তারেক রহমান ঐক্য পরিষদ' নামে একটি সংগঠনের উদ্যোগে ‘বাংলাদেশ যাবে কোন পথে, ফয়সালা হবে রাজপথে’ শীর্ষক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

নোমান বলেন, "আজকে মেগা প্রকল্প থেকে যে অর্থ লুট হচ্ছে তার মাধ্যমে দুর্নীতি করে দেশকে ধবংসের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। ২০০৮ সাল থেকে আজ পর্যন্ত ১৯টি মেগা প্রকল্পের হাজার হাজার কোটি টাকা লুট করা হয়েছে।

"এই মেগা প্রকল্পের উন্নয়নে সাধারণ মানুষের উন্নয়ন হচ্ছে না, তারা শুধুমাত্র হয়রানির শিকার হয়েছে, তাদের অর্থ লুট করা হচ্ছে। মেগা প্রকল্পে টাকার অংশীদার হয়েছে আওয়ামী লীগ, অংশীদার হয়েছে আওয়ামী লীগের নেতা-কর্মীরা, অংশীদার হয়েছে শেখ হাসিনা।”

এই অবস্থা থেকে উত্তরণে সরকারের পতনের আন্দোলনকেই একমাত্র পথ হিসেবে উল্লেখ করেন তিনি।

"সেজন্য বিএনপির নেতৃত্ব আজকে সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করে যে আন্দোলন গড়ে তুলছে সেই আন্দোলনই হবে সরকার পতনের আন্দোলন। এই আন্দোলন হবে এক দফার আন্দোলন, শেখ হাসিনা সরকারের পতন আন্দোলন।

"এই আন্দোলনের মধ্য দিয়ে দেশে একটি নির্দলীয় সরকার প্রতিষ্ঠা হবে, সেই সরকারের তত্ত্বাবধায়নে যে নির্বাচন হবে তার মধ্য দিয়ে দেশের জনগণ মুক্তি পাবে, আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পারব।”

এসময় দেশের মানুষকে দুর্বার আন্দোলনের জন্য প্রস্তুতি নেওয়ার আহবান জানান বিএনপির ভাইস চেয়ারম্যান।

‘তারেক রহমান ঐক্য পরিষদ' এর সাধারণ সম্পাদক মাসুম আলমের সভাপতিত্বে আলোচনাসভায় বিএনপির সহ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, স্বেচ্ছাসেবক দলের মহানগর নেতা এসএম জিলানী, ফখরুল ইসলাম রবিন, নজরুল ইসলাম, কাজী রওনাকুল হোসেন রিয়াজ বক্তব্য রাখেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক