তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার চায় জাসদ

জাসদ বলছে, বর্তমান সংকটের প্রকৃত হিসাব-নিকাশ এবং সমাধানের যৌক্তিক উপায় সরকারের তরফে স্পষ্টভাবে ‘তুলে ধরা হয়নি’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 05:28 PM
Updated : 12 August 2022, 05:28 PM

সংকট মোকাবেলায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারসহ ছয় মাসের জন্য বিশেষ অর্থনৈতিক প্যাকেজ ঘোষণার দাবি জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ।

শুক্রবার দলটির স্থায়ী কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই বছরের বেশি সময় বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের অভিঘাত কাটিয়ে বিশ্ব অর্থনীতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসার আগেই রাশিয়া-ইউক্রেইন যুদ্ধ শুরু হয়। রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের ‘অপরিণামদর্শী’ নিষেধাজ্ঞা জারির ফলে খাদ্যশস্য, জ্বলানি, খাদ্যদ্রব্য, নিত্যব্যবহার্য দ্রব্যের আন্তর্জাতিক বাজার ও বৈশ্বিক অর্থনীতিতে তীব্র সংকট তৈরি হয়েছে।

“আন্তর্জাতিক সংকট বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে বর্তমানে যে বাড়তি চাপ তৈরি করেছে, সেটা মোকাবেলা করা সম্ভব এবং এই সক্ষমতা জাতীয় অর্থনীতির আছে। করোনাভাইরাস মোকাবেলায় জাতীয় অর্থনীতি সেই সক্ষমতা প্রদর্শন করেছে।

“বর্তমান সংকট মোকাবেলায় প্রয়োজন অস্থিরতা ও দিশেহারা ভাব পরিহার করা। সরকার ও প্রশাসনের মধ্যে সমন্বয়হীনতা ও বিশৃঙ্খলা দূর করা।”

ক্ষমতাসীন আওয়ামী লীগের জোটশরিক জাসদ বলছে, বর্তমান সংকটের প্রকৃত হিসাব-নিকাশ, সমীক্ষা, চিত্র এবং এগুলোর সমাধানের বাস্তব, যৌক্তিক পথ ও উপায় সরকারের তরফে স্পষ্টভাবে ‘তুলে ধরা হয়নি’।

সেখানে বলা হয়, “সরকার ও প্রশাসনের কর্তাব্যক্তিদের কথাবার্তায় অস্থিরতা, দিশেহারাভাব, সমন্বয়হীনতা ও বিশৃঙ্খলারই বহিঃপ্রকাশ ঘটেছে। গণমাধ্যমও সংকটের প্রকৃত চিত্র ও সমাধানের বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণের বিষয় তুলে ধরার চেয়ে সংকটের ভয়াবহ পরিণতির আশঙ্কাকেই ফলাও করে তুলে ধরছে।”

জ্বালানি খাত, কৃষি খাত, সারের দাম কমাতে ভর্তুকি দেওয়ার আহ্বান জানিয়ে জাসদ বলছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ওঠানামায় অস্থির হয়ে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত সঠিক হয়নি। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির এ সিদ্ধান্ত কৃষি ও শিল্প উৎপাদন, বিদ্যুৎ উৎপাদন, জনপরিবহণ ও পণ্যপরিবহনসহ সামগ্রিক অর্থনীতির উপর মারাত্মক নেতিবাচক প্রভাব তৈরি করেছে।

“ফলে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে রাজস্ব আয় সামান্য বাড়লেও সামগ্রিক অর্থনীতিতে সেই রাজস্ব আয়ের চেয়ে ক্ষতির পরিমাণ বহুগুণ বেশি। তাই আগামী ছয় মাসের জন্য জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির আত্মঘাতী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। জ্বালানি তেলের উপর বিদ্যমান শুল্ক ও ভ্যাট প্রত্যাহার এবং প্রয়োজনে বাজেটের বিভিন্ন খাতের বরাদ্দ সমন্বয় করে জ্বালানি খাত, কৃষি খাত, সারের দাম কমাতে ভর্তুকি দিতে হবে।”

জাসদের সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে দলের সাধারণ সম্পাদক ও স্থায়ী কমিটির সদস্য শিরীন আখতার, কার্যকরী সভাপতি ও স্থায়ী কমিটির সদস্য রবিউল আলম, আফরোজা হক রীনা, আব্দুল্লাহিল কাইয়ূম, শওকত রায়হান, রোকনুজ্জামান রোকন ও ওবায়দুর রহমান চুন্নু উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক