ইনুর স্ত্রী আফরোজাও সংসদে

বিএনপির রুমিন ফারহানার পদত্যাগে শূন্য আসনে নির্বাচিত হলেন আফরোজা হক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 12:17 PM
Updated : 7 March 2023, 12:17 PM

সংরক্ষিত নারী আসনের উপনির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সহ-সভাপতি আফরোজা হক রীনাকে নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

জাসদ সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী আফরোজা বর্তমানে দলের স্থায়ী কমিটির সদস্য, পাশাপাশি জাতীয় নারী জোটের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক।

মঙ্গলবার নির্বাচন ভবনে ইসির যুগ্মসচিব ও রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন ১৪ দলীয় জোটের প্রার্থী আফরোজাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন।

সংসদ সদস্য হিসেবে শপথ আয়োজনের ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে এ সংক্রান্ত গেজেট প্রকাশের পর তা সংসদ সচিবালয়ে পাঠাবে নির্বাচন কমিশন।

বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা পদত্যাগের কারণে শূন্য আসনটিতে এ উপনির্বাচন হয়।

নবনির্বাচিত আফরোজাকে নিয়ে একাদশ সংসদে জাসদের আসন হচ্ছে চারটি। ইনু ছাড়া অন্য দুজন হলেন শিরীন আখতার ও এ কে এম রেজাউল করিম তানসেন। তানসেনও সংসদ থেকে বিএনপির পদত্যাগের কারণে শূন্য আসনে উপনির্বাচনে নির্বাচিত হন।

Also Read: সংসদ থেকে বিএনপির ৭ এমপির পদত্যাগ

Also Read: সংসদে রুমিনের শূন্য আসন পূর্ণ হচ্ছে জাসদের আফরোজায়

বিএনপির সংসদ সদস্যদের আসনে উপনির্বাচনের পর রুমিনের সংরক্ষিত আসনে উপনির্বাচনের উদ্যোগ নেয় ইসি।

ঘোষিত তফসিল অনুযায়ী, সংরক্ষিত আসনের এ উপনির্বাচনের মনোনয়নপত্র বাছাই হয় ২ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ৬ মার্চ। এরপর ২০ মার্চ ভোট হওয়ার কথা ছিল।

একক প্রার্থী হওয়ায় প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হওয়ার পর আফরোজা হককে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।

বিএনপির ছেড়ে দেওয়া সরাসরি ছয়টি আসনের মধ্যে তিনটিতে আওয়ামী লীগ জয়ী হওয়ায় সংরক্ষিত নারী আসনটি তাদের ভাগে পড়েছিল। তবে ক্ষমতাসীন দলটি এই আসন তাদের জোট শরিক দল জাসদকে ছেড়ে দেয়।