‘ফরমায়েশি রায়’ দিয়ে আন্দোলন থামানো যাবে না: ফখরুল

“ফরমায়েশি রায় দিয়ে যারা গণতান্ত্রিক আন্দোলন করে, তাদেরকে কারাগারে পাঠিয়ে আন্দোলনকে স্তব্ধ করতে চাইছে,” বলেন ফখরুল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 10:31 AM
Updated : 30 May 2023, 10:31 AM

দুর্নীতি মামলায় বিএনপি নেতা আমান উল্লাহ আমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুর বিরুদ্ধে সাজা বহালের রায়কে ‘ফরমায়েশি’ অ্যাখ্যা দিয়ে সরকারের বিরুদ্ধে ‘বিচার ব্যবস্থাকে দখলে নেওয়ার’ অভিযোগ তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, “এই মামলাগুলোর রায় দেওয়া থেকে বোঝা যায়, এই সরকার সম্পূর্ণ রাষ্ট্রযন্ত্রকে দখল করে নিয়েছে, বিচার ব্যবস্থাকে দখল করে নিয়েছে। ফরমায়েশি রায় দিয়ে যারা গণতান্ত্রিক আন্দোলন করে, তাদেরকে কারাগারে পাঠিয়ে আন্দোলনকে স্তব্ধ করতে চাইছে। এটা আজকের ব্যাপার নয়, দীর্ঘ ১২ বছর ধরে তারা একই কাজ করছে।”

ঢাকার শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাতে গিয়ে সাংবাদিকদের একথা বলেন মির্জা ফখরুল।

দুই বিএনপি নেতার সাজা বহালের ঘটনায় নিন্দা জানিয়ে তিনি বলেন, “আজকে ইকবাল হাসান মাহমুদ টুকুর বিরুদ্ধে যে রায় দিয়েছে, আমান উল্লাহ আমানের বিরুদ্ধে যে রায় দিয়েছে আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি, আমরা ক্ষোভ প্রকাশ করছি। আমরা মনে করি যে, এটা একটা ফরমায়েশি রায়।

“এই ধরনের রায় দিয়ে কোনো দিন গণতান্ত্রিক আন্দোলনকে স্তব্ধ করা যাবে না। জনগণ তাদের অধিকার অবশ্যই আদায় করবে।”

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা এক মামলায় ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক ও সাবেক এমপি আমান উল্লাহ আমানের ১৩ বছর এবং তার স্ত্রী সাবেরা আমানের ৩ বছরের সাজার রায় বহাল রেখেছে হাই কোর্ট। আরেক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর ৯ বছরের কারাদণ্ডও হাই কোর্ট বহাল রেখেছে।

এই রায়ের অনুলিপি হাতে পাওয়ার দুই সপ্তাহের মধ্যে তাদের বিচারিক (নিম্ন) আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে তার কবরে শ্রদ্ধা জানাতে যান মির্জা ফখরুল। তখনই ওই রায়ের বিষয়ে তার প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকরা।

জবাবে ফখরুল বলেন, “সরকার দেশের জনগণকে গণতান্ত্রিক অধিকার থেকে দূরে রাখা, রাজনীতি থেকে দূরে রাখা এবং সত্যিকার অর্থে এখানে যাতে সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচন না হতে পারে, তারা যেন একদলীয় নির্বাচন আবার করতে পারে সেই লক্ষ্যে সরকার এসব কাজ করছে। কিন্তু এবার জনগণ এটা করতে দেবে না।”

তিনি বলেন, “এই সব ঘটনা থেকে স্পষ্ট হয়ে গেল, এই সরকারের কোনো রকমের শুভ বুদ্ধির উদয় হবার সম্ভাবনা নাই। একমাত্র জনগণের উত্তাল আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারকে পরাজিত করেই আইনের শাসন, গণতন্ত্রের শাসন, গণতান্ত্রিক ব্যবস্থা এবং সুষ্ঠু নির্বাচনকে ফেরত আনতে হবে।”

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে একদল সেনা সদস্যের হাতে নিহত হন জিয়াউর রহমান। ওই ঘটনার ৪২তম বার্ষিকীতে মঙ্গলবার শেরে বাংলা নগরে তার সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম। প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতেও অংশ নেন তারা।

দিনটি উপলক্ষে ভোরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় এবং গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। নেতাকর্মীরা বুকে কালো ব্যাজ ধারণ করেন। সকাল থেকে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে বিএনপি ও অঙ্গসংগঠনের হাজারো নেতাকর্মী ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদনের পর বিএনপি মহাসচিব গাবতলী বাস স্ট্যান্ডের সামনে দুঃস্থদের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটির ৫৭ স্থানে এই কর্মসূচি বাস্তবায়ন করেন কেন্দ্রীয় নেতারা। নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে ডক্টরস অ্যাসোসিয়েশন (ড্যাব) উদ্যোগে দিনব্যাপী বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ বিতরণে ফ্রি মেডিকেল ক্যাম্পও বসানো হয়।

আরও পড়ুন-

Also Read: আমানের ১৩ বছর, টুকুর ৯ বছরের সাজা বহাল