সরকারের ‘অবহেলায়’ কোভিড বাড়ছে: মোশাররফ

সরকারের ‘অবহেলা ও অসাবধানতায়’ দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রকিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 09:43 AM
Updated : 1 July 2022, 09:43 AM

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেছেন, “এই যে করোনাভাইরাস চতুর্থবারের জন্য আবার সংক্রমিত হচ্ছে। এটা সরকারের অবহেলার কারণেই। আমাদের দেশের আগে চীনে নতুন করে আবার এই ওয়েভ সৃষ্টি হয়েছিল। কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো ভ্রুক্ষেপ করা হয়নি, এটাকে কোনো রকমের পাত্তা দেয়া হয়নি।

“আজকে দেশে আবার করোনা সংক্রমণ বৃদ্ধি হচ্ছে। আমাদের নেতৃবৃন্দ আক্রান্ত হচ্ছেন, দেশবাসী আক্রান্ত হচ্ছেন, এখানেই সরকারের ব্যর্থতা এবং এখানেই তাদের অসাবধানতা।”

শুক্রবার সকালে রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে দলের চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতৃবৃন্দ আশু আরোগ্য কামনায় এক দোয়া মাহফিলে বক্তব্য দিচ্ছিলেন খন্দকার মোশাররফ।

সিলেটের বন্যা কবলিত অঞ্চলের দুর্ভোগের চিত্র বর্ণনা করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, “এ প্রলঙ্করী বন্যা সিলেট অঞ্চলে হয়েছে এটা ১২২ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। গতকাল থেকে আবার সেখানে পানি বৃদ্ধি পাচ্ছে। এই পানি আসছে আমাদের উপরের দেশ থেকে। আমাদের দেশের ৫৪টা নদীর উজানে বাঁধ দেওয়া আছে।”

বন্যা এবং নদীতে পানি কমে যাওয়ার জন্যও ভারতকে দোষারোপ করেন বিএনপির এই নেতা।

“বর্ষাকালে যখন অতি বৃষ্টি হয় তখন তাদের (ভারত) স্বার্থে একসাথে সব গেইট খুলে দেওয়া হয় এবং সব পানি বাংলাদেশে এসে পড়ে। যে সময়ে আমাদের পানির প্রয়োজন নাই, তখন আমাদেরকে ভাসিয়ে দেওয়া হয়, আর যখন প্রয়োজন তখন বাংলাদেশের নদীগুলো স্বাভাবিক পানি প্রবাহ থাকে না, নদনদীগুলো মরা নদীতে পরিণত হয়। আমাদের কৃষি, আমাদের জীব-বৈচিত্র চরমভাবে বিপর্যস্ত হচ্ছে।”

মোশাররফের ভাষ্য, যারা সরকারে আছে তারা ‘জনগণের সরকার নয়’। সরকারের পররাষ্ট্র নীতিরও তিনি সমালোচনা করেন।

“বন্যা হচ্ছে- এ নিয়ে প্রতিবেশী দেশের সাথে কথা বলার দরকার ছিল। কিন্তু তারা (সরকার) তা পারছে না। কারণ এই সরকারের পররাষ্ট্র নীতি নতজানু।“

‘একই কারণে’ বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো যাচ্ছে না বলেও অভিযোগ এই বিএনপি নেতার।

মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও সদস্য রফিকুল আলম মজনুর সঞ্চালনায় দোয়া মাহফিল পূর্ব সংক্ষিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির আবদুস সালাম আজাদ, মীর সরফত আলী সপু, মীর নেওয়াজ আলী, সাইফুল আলম নিরব।

পরে খালেদা জিয়াসহ সকল নেতৃবৃন্দের সুস্থতা কামনায় বিশেষ মোনাজাতে অংশ নেন তারা।