মন্টুর গণফোরামের কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি

কামাল হোসনের ছায়া থেকে বেরিয়ে এসে জাতীয় কাউন্সিলে নতুন নেতৃত্বের ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হলো গণফোরাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2021, 01:45 PM
Updated : 3 Dec 2021, 01:45 PM

মোস্তফা মহসিন মন্টুকে সভাপতি পদে রেখে ঘোষিত এই কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে আছেন সুব্রত চৌধুরী।

শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে মন্টুপন্থিদের এই কাউন্সিলের সাংগঠনিক সভায় কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে ১৫৭ সদস্যের কমিটির নাম ঘোষণা করা হয়।

সন্ধ্যায় নির্বাচনী অধিবেশনে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট মহসিন রশিদ। নির্বাচন কমিটির পক্ষে নাম পড়ে শোনান অধ্যাপক আবু সাইয়িদ ও অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক।

আওয়ামী লীগ থেকে বেরিয়ে কামাল হোসেন এবং সিপিবি থেকে বেরিয়ে আসা সাইফুদ্দিন আহমেদ মানিকের নেতৃত্বে ১৯৯৩ সালে ২৯ অগাস্ট গণফোরাম গঠিত হয়।

কামাল হোসেন তখন থেকেই এ দলের সভাপতি। মানিক মারা গেলে আওয়ামী যুবলীগ থেকে আসা মন্টুকে গণফোরামের সাধারণ সম্পাদক করা হয়।

নির্বাচন কমিশনে নিবন্ধিত দলটি একাদশ জাতীয় নির্বাচনে বিএনপির সঙ্গে জোট বেঁধে অংশ নিয়ে প্রথমবার সংসদে যায়। দলের প্রতীক ‘উদীয়মান সূয’ নিয়ে সিলেট-২ আসনে বিজয়ী হন মোকাব্বির খান।

গত বছর পঞ্চম কাউন্সিলের পর কামাল তার দীর্ঘদিনের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুকে বাদ দিয়ে রেজা কিবরিয়াকে ওই পদে আনলে ভাঙনের সূচনা হয়।

এরপর দুই অংশের মধ্যে বহিষ্কার ও পাল্টা বহিষ্কারের ঘোষণা আসে। জাতীয় প্রেসক্লাবে আলাদাভাবে বর্ধিত সভাও করে তারা।

এক বছর ধরে চলা সেই টানাপড়েন চূড়ান্ত পরিণতি পেল মন্টুপন্থিদের জাতীয় কাউন্সিলে। তাদের ঘোষিত নতুন কমিটিতে কামাল হোসেনের অনুসারীদের কারো নাম নেই।

দলের প্রতিষ্ঠাতা কামাল হোসেন সেই সম্মেলনে চিঠি পাঠিয়ে শুভকামনা জানিয়েছেন। গণতন্ত্র ‘ফেরানোর’ আন্দোলনে গণফোরামের দুই অংশই ঐক্যবদ্ধভাবে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

সকালে উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুরে হয় কাউন্সিলন অধিবেশন। সন্ধ্যায় দলীয় প্যাডে সংগঠনের যুগ্ম সম্পাদক লতিফুল বারী হামিমের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫৭ সদস্যের কমিটি নাম গণমাধ্যমে পাঠানো হয়।

এই কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সাত সদস্যের নির্বাহী পরিষদ এবং ২০ সদস্যের সভাপতিমণ্ডলি রাখা হয়েছে। এছাড়া ২৮ সদস্যের সম্পাদক মণ্ডলী এবং ৮৮ জনকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

দলটির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম ৭ সদস্যের নির্বাহী পরিষদে রয়েছেন, মোস্তফা মহসিন মন্টু, অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, মহসিন রশিদ, মহিউদ্দিন আব্দুল কাদের ও আইয়ুব খান ফারুক।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন কমিটি ঘোষণার পর কাউন্সিলরা করতালি দিযে নতুন কমিটিকে স্বাগত জানায়।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক