‘নির্বাচন নির্বাচন খেলা’ চাই না: ফখরুল

আগামী নির্বাচন যেন সুষ্ঠু হয়, তা নিশ্চিত করতে জনগণকে সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 12:55 PM
Updated : 3 Oct 2021, 01:05 PM

তিনি বলেছেন, “আমি খুব স্পষ্ট করে বলতে চাই, এদেশের মানুষ কখনোই নির্বাচন নির্বাচন খেলা আর হতে দেবে না। তারা সত্যিকার অর্থে নির্বাচন চায়। আমরা অবশ্যই নির্বাচন চাই। নির্বাচন করেই আমরা মানুষের, জনগণের ভালোবাসা নিয়ে রাষ্ট্র পরিচালনার দায়িত্বে যেতে চাই।”

রোববার সহযোগী সংগঠন ওলামা দলের এক আলোচনা সভায় একথা বলেন বিএনপি মহাসচিব।

ফখরুল সরকারের উদ্দেশে বলেন, “আপনারা নির্বাচন কমিশন একটা করেছেন যে নির্বাচন কমিশন আপনাদের হুকুমে চলে, আপনাদের বশংবদ। আর নির্বাচন একটা করবেন যে নির্বাচনে ভোটাররা যাবে না, ইভিএম মেশিন দিয়ে ভোট দিয়ে দেবেন। সেই ধরনের নির্বাচন এদেশের মানুষ আর করতে দেবে না।”

ফখরুল বলেন, “আজকে দেশে গণতন্ত্র নেই, কোনো জবাবদিহিতা নেই। আইনশৃঙ্খলা বলতে কিচ্ছু নেই। গুমের সংস্কৃতি তারা চালু করেছে।

“যে যেখানে যেমন খুশি চুরি করছে, ডাকাতি করছে। আপনারা কয়েকদিন ধরে দেখেছেন, শুধু ইভ্যালি নয়, প্রায় ১১/১২টার মতো প্রতিষ্ঠান যারা মানুষের কাছে থেকে বহু টাকা, হাজার হাজার কোটি টাকা তারা নিয়ে নিয়েছে এবং তার কোনো ব্যবস্থা সরকার আগে গ্রহণ করতে পারে নাই।”

‘কথা কম বলে কাজটা বেশি করতে হবে’

আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্‌র চন্দ্র রায় বলেন, “তুলনামূলকভাবে এই সরকার বেশি সময় থেকেছে এবং তার যাওয়ার সময়টা অত্যন্ত সংক্ষেপ করতে হবে। এখন আমাদের জিয়াউর রহমানের কথাটাই বেশি স্মরণ করতে হবে- ‘লেস টক, মোর ওয়ার্ক’। কথা কম, কাজটা একটু বেশি করতে হবে। বলা আমাদের অনেক হয়ে গেছে। কিন্তু আমাদের কাজ কিন্তু অনেক বাকি রয়ে গেছে। আমরা সেদিকে মনোযোগী হই।”

মির্জা ফখরুল বলেন, “আজকে গোটা বাংলাদেশ দেশ তাকিয়ে আছে আমাদের দিকে, বিএনপি এবং আমাদের সমস্ত অঙ্গ সংগঠনের দিকে যে আমরা নেতৃত্ব দেব এই সরকারকে সরিয়ে সত্যিকার অর্থে জনগণের একটা সরকার প্রতিষ্ঠার যে আন্দোলন সেই আন্দোলনের প্রস্তুত হতে হবে। এখন আমাদের দায়িত্ব হচ্ছে, সংগঠনকে শক্তিশালী করা।”

দলের নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, “সংগঠিত হন, সংগঠনকে শক্তিশালী করেন। নেতৃবৃন্দকে অুনরোধ করব, আপনারা গোটা বাংলাদেশ সফর করেন। তাহলে তারা উজ্জীবিত হবে এবং সংগঠন শক্তিশালী হবে।” হেফাজতে ইসলাম সহ আলেম-ওলামাদের উপর নির্যাতনের সমালোচনা করেন বিএনপি মহাসচিব।

জাতীয় প্রেস ক্লাবে উলামা দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির আহ্বায়ক শাহ মো. নেছারুল হক। সঞ্চালনায় ছিলেন সদস্য সচিব নজরুল ইসলাম তালুকদার।

বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমান, আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, উলামা দলের সেলিম রেজা, মাহমুদুল হাসান, মশিউর রহমান, আবুল হোসেন, আলমগীর হোসেন, আলমগীর হোসেন খলিলী, শামসুর রহমান।