মহামারী: আওয়ামী লীগের সব সাংগঠনিক কর্মসূচি স্থগিত

করোনাভাইরসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সকল রাজনৈতিক ও সাংগঠনিক কর্মসূচি স্থগিত ঘোষণা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2021, 12:12 PM
Updated : 13 July 2021, 12:12 PM

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মঙ্গলবার ঢাকায় নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তিনি বলেন, “বর্তমান পরিস্থিতিতে দলীয়, রাজনৈতিক ও সাংগঠনিক কর্মসূচি স্থগিত করা হয়েছে। এখন একমাত্র কর্মসূচি হচ্ছে অসহায় মানুষের পাশে থাকা।”

গতবছর মার্চে বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পরার পর দলীয় কর্মসূচি স্থগিত করেছিল আওয়ামী লীগ। সংক্রমণ কমতে থাকলে বছরের শেষে আবারও সীমিত আকারে কর্সমসূচি পালন করতে শুরু করেছিল দলটি।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেলেও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে দেশের মানুষের মধ্যে ‘উদাসীনতা’ দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, “জনগণ ঠিকমতো মাস্ক ও স্বাস্থ্যবিধি মেনে চললে লকডাউনের প্রয়োজন হয় না, আর স্বাস্থ্যবিধি না মেনে উদাসীনতা প্রদর্শন করলে লকডাউন অর্থহীন।

“করোনার সংক্রমণ এখন শহর থেকে গ্রামে ছড়িয়ে পড়েছে, একটা সময় অনেকে মনে করতেন গ্রামের মানুষের করোনা হবে না, এ ধারণা ভুল প্রমাণ করে ভাইরাসের সংক্রমণ এখন গ্রাম থেকে গ্রামে ছড়িয়ে পড়েছে।”

সংক্রমণের হার প্রতিদিনই ছাড়িয়ে যাচ্ছে মন্তব্য করে দল, মত নির্বিশেষে সকল রাজনৈতিক ও সামাজিক সংগঠনকে সচেতনতামূলক কার্যক্রম চালানোর আহ্বান জানান সরকারের সেতুমন্ত্রী কাদের।

তিনি বলেন, “নিজের সুরক্ষার জন্য সতর্ক না হলে, উদাসীনতা দেখালে কেউ আমাদের সুরক্ষিত করতে পারবে না। এক সময় হয়ত হাসপাতালে বেড বাড়িয়েও রোগী সামাল দেওয়া যাবে না।

“সেই পরিস্থিতি মাথায় রেখে মাস্ক পরিধান নিশ্চিত করার পাশাপাশি সামজিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য সকল স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মনে রাখতে হবে, করোনা প্রতিরোধে সবচেয়ে শানিত হাতিয়ার হচ্ছে মাস্ক।”

ফেরিঘাট ও টার্মিনালে ভিড় না করার অনুরোধ জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “কেউ যেন দায়িত্বহীনভাবে ফেরিঘাট, বাস টার্মিনাল, লঞ্চ টার্মিনাল এবং কোরবানির পশুর হাটে বাঁধভাঙা ভিড় সৃষ্টি  না করে, সেদিকে সবাইকে কঠোর সতর্ক থাকতে হবে। তা না হলে ভয়ঙ্কর বিপর্যয় নেমে আসবে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।”

এই সঙ্কটকালে এবং ঈদুল আজহা উপলক্ষে অসহায়, দুঃস্থ এবং খেটে-খাওয়া মানুষের পাশে থাকার জন্য আওয়ামী লীগের সকল নেতাকর্মীর প্রতি আহ্বান জানান দলের সাধারণ সম্পাদক।

পাশাপাশি অসহায় এবং অসুস্থ কর্মীদের প্রতিও সহযোগিতার হাত বাড়িয়ে দিতে দলের সামর্থ্যবান ও জনপ্রতিনিধিদের প্রতি অনুরোধ জানান তিনি।