‘জবাবদিহিতা নেই’ বলেই অগ্নিকাণ্ডে শ্রমিক মরে: জিএম কাদের

দায়িত্বশীলদের `জবাবদিহিতা নেই’ বলেই কারখানায় অগ্নিকাণ্ডে শ্রমিকদের প্রাণহানি হয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2021, 07:27 AM
Updated : 11 July 2021, 07:27 AM

রোববার এক বিবৃতি তিনি বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছরেও কারখানা শ্রমিকদের জীবন নিরাপদ হয়নি। প্রতিবছর কারখানায় অগ্নিকাণ্ডে অসংখ্য শ্রমিকদের জীবন যায়।

“বিল্ডিং কোড মেনে তৈরি হয় না ভবন, কারখানা তৈরিতে মানা হয় না সুনির্দিষ্ট নীতিমালা। অগ্নি প্রতিরোধে প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকে না কারখানায়। তদারকি নেই, আর দায়িত্বশীলদের জবাবদিহিতা নেই বললেই চলে। এ কারণেই কারখানায় আগুন লাগলে রেহাই মেলে না শ্রমিকদের।”

বৃহস্পতিবার সন্ধ্যায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের কারখানায় অগ্নিকাণ্ডে অর্ধশতাধিক শ্রমিক নিহত হন। আহত হন আরও অনেক শ্রমিক।

এ ঘটনায় শনিবার পুলিশ বাদী হয়ে একটি হত্যা মামলা করেছে। কারখানা মালিক মো. আবুল হাসেম ও তার চার ছেলেসহ আটজনকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়েছে রিমান্ডে।

অগ্নিকাণ্ডের পর কারখানাটিতে ত্রুটিপূর্ণ অগ্নিনির্বাপন ব্যবস্থা, জরুরি নির্গমন পথে তালা লাগানোর বিষয়টি প্রকাশ পায়। কারখানাটিতে শিশু শ্রমিক ব্যবহারের বিষয়টিও প্রকাশ্যে আসে।

ফায়ার সার্ভিসের বরাত দিয়ে সংসদের বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের বিবৃতিতে বলেন, গেল ১৫ বছরে অগ্নিদুর্ঘটনায় দেশে দুই হাজার ৩১৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১২ হাজার ৩৭৪ জন। এর মধ্যে একটি বিশাল অংশই শ্রমিক শ্রেণির মানুষ।

“প্রতিটি দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন হয়। প্রতিবেদন আসে, তাতে কিছু সুপারিশও থাকে। কখনও জনগন সেটা জানতে পারে, কখনও তা গোপনই থেকে যায়। তবে বাস্তবায়ন হয় না বললেই চলে। প্রায় ক্ষেত্রেই আইনের ফাঁক দিয়ে বের হয়ে যায় দোষীরা। তাই থামছে না অগ্নিকাণ্ড, থামছে না মৃত্যুর মিছিল।”

অগ্নি দুর্ঘটনা কমাতে এবং শ্রমিকদের জীবন বাঁচাতে সরকারকে এখনই কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান।