রোজার আগেই পাপুলের আসনে ভোটের ভাবনা

নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ায় শূন্য ঘোষিত কাজী শহিদ ইসলাম পাপুলের আসনে আগামী রোজার আগেই উপ নির্বাচন হতে পারে বলে আভাস দিয়েছেন একজন নির্বাচন কমিশনার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2021, 03:08 PM
Updated : 23 Feb 2021, 03:08 PM

নির্বাচন কমিশনার কবিতা খানম মঙ্গলবার নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, রোজার সময় সাধারণত নির্বাচন হয় না। লক্ষ্মীপুর-২ আসনের উপ নির্বাচনও ওই সময়ে হওয়ার কথা নয়।

“রোজাটা অবশ্যই আমাদের বিবেচনায় আছে। ঈদের পরে নির্বাচন করলে ৯০ দিন পার হয়ে যাচ্ছে কিনা সেই হিসাবটা করে দেখার বিষয় আছে। সেক্ষেত্রে রোজার আগেই নির্বাচন করার সম্ভাবনা থাকতে পারে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কমিশন নেবে।”

কুয়েতের আদালতে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুরের এ আসনের সাংসদ কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করেছে সংসদ সচিবালয়।

রায়ে দিন, অর্থাৎ ২৮ জানুয়ারি থেকে আসনটি শূন্য ঘোষণা করায় পরবর্তী ৯০ দিনের মধ্যে সেখানে উপ নির্বাচন দেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সেক্ষেত্রে এপ্রিলের মধ্যে উপ নির্বাচন করতে হবে ইসিকে।

কবিতা খানম বলেন, “কমিশন বসে সিদ্ধান্ত নেব, তফসিলটা কবে দেওয়া যায়। ৯০ দিনের সময়ের বাধ্যবাধকতায় যদি রোজার আগে করতে হয়, তাহলে (তফসিল) হতে পারে।”

এ বছর রোজা শুরু হচ্ছে এপ্রিলের মাঝামাঝি সময়ে। রোজার আগে স্থানীয় সরকারের বেশ কিছু নির্বাচন রয়েছে। ১১ এপ্রিল ৯টি পৌরসভা ও ৩২৩ ইউপিতে ভোট রয়েছে।

কাজী শহিদ ইসলাম পাপুল, ফাইল ছবি

তার আগে ২৮ ফেব্রুয়ারি রয়েছে পৌরসভার ষষ্ঠ ধাপের ভোট। এসব নির্বাচনে যাতে সহিংসতা না হয় সে বিষয়ে নির্বাচন কমিশন পদক্ষেপ নিয়েছে বলে জানান কবিতা খানম।

তিনি বলেন, “আমরা মিটিংয়ের মাধ্যমে বিভিন্ন ডিরেকশন দিয়েছি। রিটার্নিং অফিসার, ডিসি এবং ওসির সঙ্গে কথা বলছি। …সতর্ক করেছি যাতে তারা হার্ড লাইনে থাকেন। এসব ব্যাপারে আমরা কঠোর অবস্থানে থাকার কথা বলেছি। প্রার্থীদের নিয়ে ডিসি এসপিদের নিয়ে আমি মিটিং করার কথা বলেছি। যাতে ভবিষ্যতে কোনো সহিংস ঘটনা না ঘটে।”

সাধারণ শ্রমিক হিসাবে কুয়েত গিয়ে বিশাল সাম্রাজ্য গড়া পাপুল ২০১৮ সালে লক্ষ্মীপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

ওই নির্বাচনে ওই আসনটি আওয়ামী লীগ জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছিল। কিন্তু জাতীয় পার্টির প্রার্থী শেষ মুহূর্তে ভোট থেকে সরে দাঁড়ালে ‘বিএনপি ঠেকানোর’ কথা বলে স্থানীয় আওয়ামী লীগ পাপুলের পক্ষে কাজ করে বলে দলটির নেতাদের ভাষ্য।

পাপুল নিজে এমপি হওয়ার পর স্বতন্ত্র সংসদ সদস্যদের কোটায় পাওয়া সংরক্ষিত একটি আসনে তার স্ত্রী সেলিনা ইসলামকে এমপি করে আনেন।

অর্থ ও মানবপাচার এবং ঘুষ দেওয়ার অভিযোগে গত বছর জুনে কুয়েতে গ্রেপ্তার হন পাপুল। ব্যবসার সূত্রে সেখানে তার বসবাসের অনুমতি ছিল।

ওই মামলার বিচার শেষে গত ২৮ জানুয়ারি তাকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেয় কুয়েতের একটি আদালত। সেদিন থেকেই তার সাংসদ পদ শূন্য ঘোষণা করে সোমবার গেজেট জারি করেছে সংসদ সচিবালয়।