ক্ষমতাসীনদের হাতে প্রশাসন জিম্মি: রিজভী

ক্ষমতাসীনদের হাতে প্রশাসন জিম্মি হয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2020, 11:12 AM
Updated : 13 Oct 2020, 11:33 AM

ফরিদপুরের জেলা প্রশাসনকে আওয়ামী লীগের স্থানীয় সাংসদ মজিবুর রহমান চৌধুরী নিক্সনের হুমকি-ধামকির প্রসঙ্গ টেনে মঙ্গলবার দুপুরে এক মানববন্ধনে বিএনপির জ্যেষ্ঠ্য যুগ্ম মহাসচিব এই অভিযোগ করেন।

তিনি বলেন, “আপনারা দেখেছেন, শেখ পরিবার, প্রধানমন্ত্রীর পরিবারের আত্বীয় নিক্সন চৌধুরীর(মজিবুর রহমান চৌধুরী নিক্সন) একটি বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ফরিদপুরের ডিসি-চরভাদ্রাসনের ইউএনও ভদ্র মহিলাকে তিনি ধমকাচ্ছেন। শুধু তাই নয়, গতকালকে বেড়া থানার ইউএনওকে পৌর মেয়র আওয়ামী লীগের নেতা সে মারতে গেছে। কী হয়েছে কিছুই হয়নি।

“আজকে প্রশাসন নেই, প্রশাসন এমপির হুমকিতে চলে, প্রশাসন ওদের কাছে জিম্মি। গোটা প্রশাসন আজকে নিশ্চুপ। আজকে প্রশাসন, মন্ত্রিপরিষদ সচিব, অন্যান্য সচিবরা নির্বাক।”

রিজভী বলেন, “আপনারা শুনে দেখবেন, যে কথাগুলো নিক্সন চৌধুরী বলেছেন, এটা পাড়া-মহল্লার বেপেরোয়া গুন্ডারা ছাড়া এরকম কথা কেউ বলতে পারে না। প্রধানমন্ত্রীর আত্বীয়-স্বজন এমপি তাদের এই কথার মধ্যে মনে হয়, এদেশের জন্য যে ৩০ লক্ষ মানুষ জীবন দিয়েছে, দুই লক্ষ মা-বোনের ইজ্জত দিয়েছে তাদের জন্য এই দেশ নয়।

“এদেশ এদেশের মানুষের নয়, এদেশ ‘অব দ্য আওয়ামী লীগ, বাই দ্য শেখ হাসিনা এবং ফর দিন শেখ হাসিনার পরিবার’। নাহলে নিক্সন চৌধুরী এই কথা বলতে পারে।”

তিনি বলেন, এখন জনপ্রশাসন ও পুলিশ বাহিনীর সদস্যদের বলি- যে আনুগত্য দেখিয়েছেন জনগণের অধিকার হরণ করে ভোটের আগের রাত্রে আপনারা ব্যালট বাক্স পূর্ণ করেছেন। তার প্রতিদান দিচ্ছেন, প্রতিদিন প্রতিনিয়ত আওয়ামী লীগের দ্বারা, আপনারা তাদের দ্বারা উৎপীড়িত, অত্যাচারিত- এই কথাও আপনারা বলতে পারছেন না।

“এই অভিযোগও আপনারা কাউকে দিতে পারছেন না। কারণ স্বয়ং প্রধানমন্ত্রীর আত্মীয়রা আপনাদেরকে ধমক দিচ্ছে। আপনারা ভীত শৃগালের মতো সেখানে নতজানু হয়ে আছেন, একটা প্রতিবাদ করছেন না। আপনারা আইন প্রয়োগকারী সংস্থা, আপনারা আইন প্রয়োগ করবেন। এই ধরনের হুমকি-এটার জন্য আইনে তার বিধান আছে। সেই বিধানও প্রয়োগ করার ক্ষমতা নাই।”

রিজভী বলেন, “নিক্সন চৌধুরী ওই পরিবারের (প্রধানমন্ত্রীর পরিবার) সদস্য, সে যেভাবে ধমক দিচ্ছে সেই ধমকের উত্তর দিতে পারছে না ডিসি এবং ইউএনও। স্যার স্যার একেবারে অনুগত হয়ে যাচ্ছে। তাও আবার কী একজন অন্যায় করেছে তাকে গ্রেপ্তার করেছে। এজন্য এমন ধমক, এমন হুমকি প্রশাসন একেবারেই কাচুমাচু হয়ে গেছে।

“এটাকে কী আইনের শাসন বলব, এটাকে কী গণতন্ত্রের শাসন বলব নাকী গুণ্ডামির শাসন বলব। প্রধানমন্ত্রী একবারে গুণ্ডামির শাসন চালু করেছেন এই দেশে। যারা দেশ শাসন করছে তারা নিজেরাই তো অপরাধ করছে, তারা নিজেরাই তো একের পর এক অপকর্ম করছেন।”

জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে মুক্তিযুদ্ধের ঘোষক শহীদ জিয়াউর রহমানের চরিত্র হননে মিথ্যাচার এবং দেশে অব্যাহত নারী ও শিশু ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে এই মানববন্ধন হয়।

সংগঠনের সভাপতি আনোয়ার হোসেইনের সভাপতিত্বে ও প্রকাশনা সম্পাদক মঞ্জরুল ইসলাম মঞ্জুর পরিচালনায় মানববন্ধনে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উ্ন নবী খান সোহেল, সহ শ্রম বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির খান, ফিরোজ-উজ-জামান মোল্লা, শ্রমিক দলের আবুল কালাম আজাদ, মুস্তাফিজুল করীম মজুমদার, মিজানুর রহমান রফিকুল ইসলাম, খোরশেদ আলম, হামিদা খাতুন, নাসরিন আখতার দিনা, মফিদুল ইসলাম মোহন, জুলফিকার মতিন, মাহবুব আলম বাদল, শাহ আলম, মনটু মেম্বার, মো. আলাউদ্দিন, বদরুল আলম সবুজ বক্তব্য দেন।