লতিফুর রহমানের জন্য রাজনীতিকদের শোক

দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী লতিফুর রহমানের মৃত্যুতে শোক জানিয়ে অর্থনীতিতে তার অবদান স্মরণ করেছেন বিভিন্ন রাজনীতিক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2020, 05:36 PM
Updated : 1 July 2020, 06:08 PM

বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, জামায়াতে ইসলামী নেতারা শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিবৃতি দিয়েছেন।

তারেক বিবৃতিতে বলেন, “একজন শিল্পপতি, সফল উদ্যোক্তা হিসেবে তিনি তার অবিরাম প্রচেষ্টায় দেশে শিল্পকারখানা স্থাপন করে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

“আর এ কারণেই অসংখ্য কর্মহীন মানুষের কর্মসংস্থান সৃষ্টিসহ সমাজসেবার নানাবিধ কর্মকাণ্ডের সাথেও তিনি নিজেকে যুক্ত করেছিলেন।

“একজন সৎ, নীতিনিষ্ঠ, কর্মনিষ্ঠ, দক্ষ উদ্যোক্তা এবং মানবহিতৈষী হিসেবে মরহুম লতিফুর রহমান এর অবদান দেশবাসী কখনোই বিস্মৃত হবে না।”

ফখরুল বিবৃতিতে বলেন, “দেশ ও দশের জন্য তার অবদান মানুষ কৃতজ্ঞচিত্তে স্মরণ রাখবে। তিনি খুব তাড়াতাড়ি চলে গেলেন।

“দেশের বর্তমান ক্রান্তিলগ্নে লতিফুর রহমানের মতো একজন কর্মোদ্যম, বিনয়ী ও সজ্জন মানুষের মৃত্যুতে তার পরিবার-পরিজনদের মতো আমিও গভীরভাবে মর্মাহত।”

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের শোব বিবৃতিতে বলেন, “প্রয়াত লতিফুর রহমান ছিলেন একজন সফল মানুষ। তিনি ট্রান্সকম প্রতিষ্ঠা করে দেশের ইলেকট্রনিক্স, খাদ্যপণ্য, অসুধ ও চা সহ বিভিন্ন খাতে ব্যবসা সম্প্রসারিত করে দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক অবদান রেখেছেন।

“হাজার হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রয়াত লতিফুর রহমান।”

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক শোক বার্তায় বলেন, “ব্যবসায় সততার অনুশীলন এবং শিক্ষাসহ বিভিন্ন সামাজিক উদ্যোগ গ্রহণ ও সামাজিক কর্তব্য পালনের জন্য প্রয়াত লতিফুর রহমান চিরস্মরণীয় হয়ে থাকবেন।”

লতিফুর রহমানের মৃত্যুতে জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার ও মহাসচিব জাফরুল্লাহ খান চৌধুরী লাহোরিও শোক জানিয়েছেন।

জামায়াতে ইসলামীর নায়েবে আমির সৈয়দ আব্দুল্লাহ মো. তাহের এক শোকবার্তায় বলেন, “লতিফুর রহমান ব্যক্তিগত জীবনে একজন সৎ, নিষ্ঠাবান ও জনদরদী লোক ছিলেন। তিনি দরিদ্র ও অসহায় মানুষকে সাধ্যানুযায়ী সাহায্য-সহযোগিতা করতেন।

“তিনি বহুল প্রচারিত জতীয় দৈনিক প্রথম আলো ও ডেইলি স্টার পত্রিকার প্রতিষ্ঠাতা। তিনি ব্যবসায়ে নৈতিকতা ও সামাজিক দায়বদ্ধতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের অগ্রগতিতে তার অনেক অবদান রয়েছে।”

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এক শোকবার্তায় বলেন, “দেশ একজন পরিচ্ছন্ন, সৎ ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাকে হারাল।”

দেশের অর্থনীতি ও শিল্প উন্নয়নে তার ভূমিকা ‘স্মরণীয় হয়ে থাকবে’ বলেও তিনি মন্তব্য করেছেন।