রূপনগর বস্তিতে আগুন লাগানো হয়েছে, দাবি ফখরুলের

রাজধানীর মিরপুরের রূপনগরের বস্তিতে আগুন লাগানো হয়েছে দাবি করে দায়ীদের চিহ্নিত করতে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2020, 12:28 PM
Updated : 11 March 2020, 12:39 PM

বুধবার দুপুরে অগ্নিকাণ্ডস্থল ঝিলপাড় বস্তি পরিদর্শনের পর সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দিতে গিয়ে আগুন লাগার ঘটনায় নিজের মত প্রকাশ করেন তিনি।

রূপনগরের চলন্তিকা বস্তিতে এই বছরই দুদফা অগ্নিকাণ্ডের পর বুধবার সকালে ঝিরপাড়ের বস্তিতে অগ্নিকাণ্ড নিয়ে স্থানীয়রাও সন্দেহ প্রকাশ করছেন।

ফখরুল বলেন, “এই রূপনগরে বার বার দেখছি অগ্নিকাণ্ড হচ্ছে। কিছুদিন আগে সিটি করপোরেশন নির্বাচনে পূর্বেও আমরা এখানে এসেছিলাম।

“এখানকার বাসিন্দাদের অভিযোগ, কোনো একটা প্রভাশালী মহল, তারা ক্ষমতাসীনদের প্রশ্রয়ে বস্তি উচ্ছেদ করে এখানে বিভিন্ন রকমের হাউজিং বা প্লট নির্মাণ করতে প্রচেষ্টা চালাচ্ছে।”

এই ঘটনার তদন্ত দাবি করে তিনি বলেন, “আমরা মনে করি, এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হওয়া প্রয়োজন। সেই তদন্ত নিরপেক্ষ হতে হবে। প্রভাবশালী মহল দ্বারা প্রভাবিত হয়ে তদন্ত যাতে না হয়, সেজন্য নিরপেক্ষ তদন্ত হতে হবে।”

অগ্নিকাণ্ডে যে ঝিলপাড় বস্তির পশ্চিম অংশে কয়েকশ ঘর পুড়েছে, তার পাশেই দেখা যায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি সাইনবোর্ড। সেখানে লেখা- জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের নিজস্ব সম্পত্তিতে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্তদের পুনর্বাসনের জন্য ফ্ল্যাট প্রকল্পের নির্ধারিত স্থান।

ফখরুল বলেন, “একদিকে বিত্তশালীদের জন্য নতুন নতুন গৃহায়ণ প্রকল্প গ্রহণ করা হচ্ছে। অন্যদিকে যারা দুর্বল, যারা বস্তিতে বাস করেন, তাদের গৃহায়ণের কোনো ব্যবস্থা নেই।”

তিনি বলেন, “এই বস্তিতে যারা বাস করে সবাই নিম্ন আয়ের মানুষ। এই বস্তি পুড়ে যাওয়ার ফলে তারা একেবারেই নিঃস্ব হয়ে গেছেন।

“আমরা অগ্নিকাণ্ডের এই ঘটনায় দুঃখ ও ক্ষোভ প্রকাশ করছি। নিন্দা প্রকাশ করছি যে বার বার এগুলো ঘটার পরেও যারা কর্তৃপক্ষ আছেন তারা সেইভাবে বিশেষ কোনো ব্যবস্থা নিচ্ছেন না।”

আগুন লাগার পর ফায়ার সার্ভিসের গাড়ি দেরিতে আসায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

আগুনে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে তাদের উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের জন্য সরকারের প্রতি দাবি জানান বিএনপি মহাসচিব।

ফখরুল ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর সঙ্গে কথা বলেন। তাদের সান্ত্বনা দিয়ে তিনি বলেন, “বিএনপি সব সময়ে আপনাদের পাশে ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে।”

বিএনপি মহাসচিবের সঙ্গে ছিলেন গত ঢাকা উত্তর সিটি করপোরেশনে নির্বাচনে ধানের শীষের প্রার্থী তাবিথ আউয়াল।