এমন কর্মসূচি দিতে হবে যা পালন করতে পারব: মওদুদ

আন্দোলন ছাড়া খালেদা জিয়ার মুক্তির অন্য কোনো পথ খোলা নেই মন্তব্য করে বিএনপি নেতা মওদুদ আহমদ বলেছেন, সেজন্য তেমন কর্মসূচিই দিতে হবে, যা তাদের দল পালন করতে পারবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2020, 12:53 PM
Updated : 28 Feb 2020, 12:53 PM

হাই কোর্টে খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ হওয়ার পরদিন শুক্রবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদের এমন মন্তব্য আসে।

তিনি বলেন, “বেগম খালেদা জিয়ার মুক্তি যদি আইনি প্রক্রিয়ায় সম্ভবপর না হয় তাহলে আন্দোলন ছাড়া আমাদের কোনো বিকল্প নাই। এই আন্দোলন শুধু মুখে বললে চলবে না, এটা কার্য্কর করতে হবে। এমন কর্মসূচি দিতে হবে যে কর্মসূচি আমরা দৃঢ়ভাবে পালন করতে পারব।”

আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর গত ১১ বছরে সরকারপতনের আন্দোলনে সাফল্য পায়নি বিএনপি। দলটির নেতারা বার বার নতুন আন্দোলন শুরুর কথা বলে সরকারকে হুঁশিয়ার করে এলেও মাঠের রাজনীতিতে তার তেমন কোনো প্রভাব পড়েনি, যা নিয়ে ক্ষমতাসীনরা বিভিন্ন সময়ে রসিকতা করে থাকেন।    

এর মধ্যে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুর্নীতির দায়ে কারাগারে যাওয়ার পর থেকে দলটির রাজনৈতিক কর্মকাণ্ড তাকে মুক্ত করার দাবির মধ্যেই সীমাবদ্ধ থাকছে।

সেই দাবি আদায় করতে বিএনপির যুব-ছাত্র সংগঠনকে শক্তিশালী করার তাগিদ দিয়ে মওদুদ আহমদ বলেন, “তাদের যদি আমরা সংগঠিত করতে না পারি, তারা যদি আন্দোলন করতে না পারে তাহলে আন্দোলন হবে না।… তাদের আরো সংগঠিত করতে হবে এবং তাদেরকে ময়দানে নামাতে হবে।”

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য অভিযোগ করেন, ‘রাজনৈতিক কারণেই’ তাদের নেত্রীকে জেলে রাখা হয়েছে এবং একই কারণে তার জামিন হয়নি। 

“সকলে কিন্তু এটা বোঝে। আইনের মধ্যেই আছে মহিলা যদি হয়, তিনি যদি অসুস্থ থাকেন, তিনি যদি বয়স্ক হন তাহলে তাকে জামিন দিতে হবে। ৪৯৭ আইনে আছে। আইনের তোয়াক্কা কে করে!”

কারাগারে যদি খালেদা জিয়ার কোনো ‘অঘটন’ ঘটে, এর দায়িত্বে কে নেবে- এমন প্রশ্ন রেখে মওদুদ বলেন, “সরকারকেই এই দায়িত্বটা নিতে হবে। কিন্তু তারা এগুলো চিন্তা করে না, এগুলো ভাবেও না। তাদের মন মত করে দেশ চালাবেন- এটাই তাদের ইচ্ছা।”

দলের নেতাকর্মীদের উদ্দেশে মওদুদ বলেন, “আমাদের নিরাশ হলে চলবে না। আমরা অনেক দেখেছি পৃথিবীতে, অনেক দেশে কর্তৃত্ববাদ, স্বৈরাচার সরকারের আর্বিভাব ঘটেছে, বাংলাদেশেও ঘটেছে। কিন্তু তারা টেকেনি। এই সরকারও টিকবে না। যেতে হবে- এটা সময়ের ব্যাপার।”

জিয়াউর রহমান সমাজ কল্যাণ পরিষদের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে ‘খালেদা জিয়ার মুক্তি ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি এম গিয়াসউদ্দিন খোকনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহ-সম্পাদক আশরাফউদ্দিন বকুল বক্তব্য দেন।