ভোটের প্রচার শুরুর আগে পরিবেশ নিয়ে শঙ্কা

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের প্রচারণা শুরুর আগেই পরিবেশ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিএনপির দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 09:09 AM
Updated : 8 Jan 2020, 07:22 PM

বুধবার দুপুরে মতিঝিলে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে শঙ্কার কথা তুলে ধরেন তারা।

ঢাকা উত্তরের মেয়রপ্রার্থী তাবিথ বলেন, “এখনো প্রচার শুরু হয় নাই। প্রচারের আগেই যে দৃশ্যমান অনিয়ম আমরা দেখছি অন্যপক্ষের থেকে। আমি বিশ্বাস করতে পারছি না এখনো যে, একটা সুষ্ঠু নির্বাচন আমরা সামনে পাব।

“তবে আমরা জেনেশুনে নির্বাচনে লড়াই করছি। যত প্রতিকূলতা আছে সামনে সবগুলোকে অতিক্রম করে যেন আমরা ভোটের অধিকার রক্ষা করতে পারি।”

অনিয়মের নানা অভিযোগ গ্রহণ করলেও নির্বাচন কমিশন কার্যকর ব্যবস্থা নিচ্ছে না এমন ইঙ্গিত করে তিনি বলেন, “বলা হচ্ছে যে, ঠিক না বা তথ্য পাওয়া যাচ্ছে না বা আরো তথ্য লাগবে।”

ঢাকা দক্ষিণের মেয়রপ্রার্থী ইশরাক বলেন, “নির্বাচনের পরিবেশ নিয়ে আমার নতুন করে বলার কিছু নেই। পরিবেশ যেদিকে যাচ্ছে- এটি বুঝাই যাচ্ছে যে, সম্পূর্ণভাবে প্রশাসনকে ব্যবহার করে এই ভোটের ফলাফলকে নির্ণয় করা হয়েছে। আমার মনে হয় যে, আগেই করা হয়েছে।

“তবে আমি বলে দিতে চাই যে, আমাদের প্রাথমিক বিজয় হয়ে গিয়েছে। কারণ আমাদের যারা প্রতিদ্বন্দ্বী তারা এতো ভীত হেরে যাওয়ার ভয়ে, যে তারা প্রশাসনকে সর্বোচ্চ ব্যবহার করার জন্য দিক নির্দেশনা দিয়েছে বলে আমরা জানতে পেরেছি।”

খালেদার সাক্ষাৎ চেয়ে আবেদন দুই প্রার্থীর

ইশরাক বলেন, “আমরা দুজন আজকে সকালবেলা আমাদের কারাবন্দি দেশনেত্রী আমাদের মা সাবেক প্রধানমন্ত্রী, বিএনপির চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে আইজি প্রিজন ও জেলসুপার বরাবর আবেদন করেছি।

“আমি আপনাদের মাধ্যমে সরকারের কাছে আবেদন জানাতে চাই যে, আপনারা আমাদের এই আবেদনটি গ্রহণ করেন যাতে অন্তত আমরা উনার কাছে গিয়ে যেন দোয়া চেয়ে আসতে পারি।”

কামাল আশঙ্কিত

ঢাকার সিটি নির্বাচনে সরকার ‘ভোট কারচুপির নাটকের  প্রস্তুতি নিচ্ছে’ বলে আশঙ্কা প্রকাশ করেছেন কামাল হোসেন।

তিনি সাংবাদিকদের বলেন, “আমরা দেখেছি যে, নির্বাচন প্রক্রিয়াকে কিভাবে নষ্ট করে ঘোষণা হয়ে যায়। আমাদের আশঙ্কা যে এবারেও একই ধরনের নাটক বোধ হয় সরকারের দিক থেকে প্রস্তুতি নিচ্ছে করার।”

জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে কামাল বলেন, “জনগণ যেটা চাচ্ছে সেই নির্বাচন যেন আমরা করাতে পারি। আর যদি সরকার সেটাকে নির্লজ্জভাবে ধ্বংস করে, তখন আমাদেরকে আন্দোলনের দিকে এগিয়ে যেতে হবে।”

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, “আমরা ঐক্যফ্রন্টের পক্ষ থেকে সরকারকে হুঁশিয়ারি উচ্চারণ করতে চাই, বার বার ঘুঘু তুমি খেয়ে যাও ধান, এবার ওরকম হবে না। সরকারকে বলব, ঠিকমতো নির্বাচন করেন; তা যদি না হয়, এবার পার পাবেন না।”

জনগণের উদ্দেশে মান্না বলেন, “ভোট দেবেন এবং ভোট রক্ষা করবেন। ভোট যদি কেউ কেড়ে নেওয়ার ষড়যন্ত্র করে তার বিরুদ্ধে রুখে দাঁড়াবেন।”

ঐক্যফ্রন্টের পক্ষ থেকে তাবিথ ও ইশরাককে সমর্থনের কথাও জানান মান্না।

সকাল সাড়ে ১১টায় তাবিথ ও ইশরাক দোয়া নিতে মতিঝিলে কামাল হোসেনের চেম্বারে এসে তার সাথে সাক্ষাৎ করেন। 

বিএনপির আবদুল মঈন খান, গণফোরামে অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, অ্যাডভোকেট মহসিন রশিদ, মোশতাক হোসেন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, মমিনুল হক, ড. জাহিদ-উর রহমান, জেএসডির সা কা ম আনিসুর রহমান খান, শহিদউদ্দিন মাহমুদ স্বপন এই সময় উপস্থিত ছিলেন।