আস্থা না থাকলে বিএনপি ভোটে কেন, কাদেরের প্রশ্ন

নির্বাচন কমিশনের প্রতি অনাস্থার কথা বলে আসলেও বিএনপি কেন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিচ্ছে, তা জানতে চান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2020, 07:10 AM
Updated : 1 Jan 2020, 07:14 AM

বুধবার দিয়াবাড়িতে মেট্রোরেলের বিদ্যুৎ সঞ্চালন লাইন ও রেল-ট্র্যাক বসানোর কাজের উদ্বোধন করতে এসে আসন্ন সিটি ভোট নিয়েও সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে হয় তাকে।

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে।

বিএনপি ইভিএম এবং বর্তমান নির্বাচন কমিশনের প্রতি অনাস্থার কথা বরাবর বলে আসলেও দুই সিটিতেই প্রার্থী দিয়েছে। উত্তরে তাবিথ আউয়াল আর দক্ষিণে ইশরাক হোসেন বিএনপির হয়ে মেয়র পদে মঙ্গলবার মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মনোনয়নপত্র জমা দেওয়ার পর তাবিথ নিরপেক্ষ নির্বাচন নিয়ে প্রকাশ করেন সংশয়, আর ইশরাক এই নির্বাচনকে দেখছেন ইসির আস্থা অর্জনের সুযোগ হিসেবে।

নির্বাচন কমিশনের প্রতি বিএনপির অনাস্থা প্রসঙ্গে এক প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, “তাহলে নির্বাচনে অংশ নিল কেন, জানতে চাই। নির্বাচন কমিশনে তাদের লোক অবিরাম তাদের পক্ষে কথা বলে যাচ্ছে। আর কেউ তাদের পক্ষ নিয়ে কথা বলছে না। নিরপেক্ষ কথা বলছে, একজন তাদের পক্ষ নিচ্ছে, অসুবিধা কি?”

ইভিএম নিয়ে বিএনপির দুশ্চিন্তার প্রসঙ্গে তিনি বলেন, “আধুনিকতা থেকেও তারা পিছিয়ে। আজকে ডিজিটাল পদ্ধতিতে সারা পৃথিবী এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ডিজিটাল পদ্ধদ্ধি যারা পছন্দ করে না তারা কতটা আউটডেটেড, মন-মানসিকতায় কতটা পেছিয়ে আছে, এটাই ভাবতে হবে। তাই তারা ক্ষমতায় এলে দেশ কোনোদিনও এগিয়ে যাবে না।

“ইভিএম নিয়ে ভারতে বহু আলোচনা হয়েছে, বিতর্ক হয়েছে। সেখানে একটি রাজনৈতিক দলের অভিযোগের প্রেক্ষিতে বিশেষজ্ঞদের নিয়ে, প্রযুক্তি নিয়ে অনেক বিতর্ক হয়েছে। কিন্তু বিতর্কের পর এ সিদ্ধান্তে তারা উপনীত হয়েছে যে, এটা সর্বশেষ প্রযুক্তি। যদি (ইভিএমে) কোথাও নির্বাচন হয় সেটা ত্রুটিমুক্ত হবে। এটা সহজে ভোটগ্রহণ এবং গণনার কাজ সম্পন্ন করার সবচেয়ে আধুনিক পদ্ধতি। এটা গ্রহণযোগ্য সিস্টেম, এটা নিয়ে বিতর্কের কোনো অবকাশ নেই।”

বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আওয়াল শেষ পর্যন্ত নির্বাচনে থাকার যে প্রত্যয় ব্যক্ত তার প্রশংসাও করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

“এটা তো ভাল কথা। তারা কি নির্বাচন বয়কট করার পুরনো সংস্কৃতি আঁকড়ে থাকতে চান? তারা সেই সংস্কৃতি থেকে বেরিয়ে আসছেন শুনে ভাল লাগল। নির্বাচন যখন করছেন, রেজাল্ট পর্যন্ত অপেক্ষা করতে হবে।

“আর জানি রেজাল্ট হওয়ার আগ পর্যন্ত তারা বলবে কারচুপি, জালিয়াতি হয়েছে, ভোট ডাকাতি হয়েছে, কেন্দ্র দখল হয়েছে অনেক অভিযোগই তারা দেবে। তারপরও যে অঙ্গীকার সে করছে এটা যেন শেষ পর্যন্ত রক্ষা হয়।”