বাম জোটের সমন্বয়ক ক্বাফী রতন

বাম গণতান্ত্রিক জোটের নতুন সমন্বয়ক হয়েছেন সিপিবি নেতা আবদুল্লাহ ক্বাফী রতন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 01:54 PM
Updated : 16 Oct 2019, 02:54 PM

বুধবার জোটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৭ অক্টোবর বৃহস্পতিবার থেকে তিন মাসের জন্য বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করবেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন।

বুধবার পর্যন্ত এই দায়িত্ব পালন করেছেন ইউসিএলবির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু।

২৩ অক্টোবর দেশব্যাপী সমাবেশ-পদযাত্রা

এদিকে বুধবার বাম জোটের পরিচালনা পরিষদের সভায় ভারতের সঙ্গে ‘অসম’ চুক্তি বাতিল, আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিচার, ক্যাসিনো বাণিজ্য ও লুটেরাচক্র ধ্বংসের দাবিতে ঢাকাসহ দেশব্যাপী সমাবেশ-পদযাত্রার কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

একইসঙ্গে ২৯ অক্টোবর ভারতের সঙ্গে সম্পাদিত ‘অসম’ চুক্তি নিয়ে গোলটেবিল বৈঠক আয়োজনের ঘোষণা দেওয়া হয়েছে।

বুধবার সিপিবি কার্যালয়ে জোট সমন্বয়ক মোশাররফ হোসেন নান্নুর সভাপতিত্বে সভা থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সদস্য শুভ্রাংশু চক্রবর্তী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক।

সভায় দেশের বিভিন্ন অঞ্চলে বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ ও মিছিলে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের আক্রমণের তীব্র নিন্দা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের বিরুদ্ধে বক্তব্য রাখার অভিযোগ তুলে নাটোরে বাম গণতান্ত্রিক জোটের সমাবেশে মাইকের সংযোগ কেটে দেওয়া হয়। জাতীয় নেতৃবৃন্দের প্রতি অশোভন আচরণ করা হয় এবং নাটোর জেলা ছাত্র ইউনিয়ন সভাপতি আদিত্য শুভকে নির্যাতন করা হয়।

“নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয় থেকে দেশের সর্বত্র ভিন্নমতের প্রতি আওয়ামী লীগের ফ্যাসিবাদী আচরণে নিষ্পেষিত দেশের মানুষ। তারা আওয়ামী ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে দেশবাসীর প্রতি আহ্বান জানান।”