ইসির সময়সীমার একদিন আগেও আগাম প্রচারে সয়লাব ঢাকা

নির্বাচনী প্রচারের পোস্টার, ব্যানার ও ফেস্টুন সরিয়ে ফেলতে নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া সময়সীমার একদিন বাকি থাকলেও রাজধানী এখনও ছেঁয়ে আছে সম্ভাব্য প্রার্থীদের প্রচার সামগ্রীতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2018, 07:26 PM
Updated : 17 Nov 2018, 07:37 PM

শনিবার মহানগরীর রামপুরা, মালিবাগ, শান্তিনগর, কাকরাইল, সেগুনবাগিচা, মগবাজার, বাড্ডা, নতুন বাজার, যাত্রাবাড়ী, খিলগাঁওয়ের অলিগলিসহ নগরীর সব কটি ফ্লাইওভার এবং বিভিন্ন ভবন ও সড়কের পাশে দেয়ালে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীক সম্বলিত পোস্টার সাঁটানো দেখা যায়। চোখে পড়ছে আগাম প্রচারের বিভিন্ন ব্যানার-ফেস্টুনও।

ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর তালিকা ঘোষণা না হলেও আগাম প্রচারণায় ব্যস্ত রয়েছেন দলটির স্থানীয় নেতাকর্মীরা ।

দলীয় প্রতীক নৌকার রঙিন পোস্টারে বড় করে নিজের নাম ও ছবি ছেপে অনেক দিন ধরেই আগাম প্রচারে রয়েছেন তারা। কোনো কোনো পোস্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ স্থানীয় একাধিক নেতার ছবিও দেওয়া হয়েছে।

বিএনপির প্রতীক ধানের শীষ ও জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়েও আগাম প্রচারের পোস্টার ও ব্যানারে পিছিয়ে নেই দল দুটির নেতারা।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী সম্ভাব্য প্রার্থীরা নির্ধারিত ১৮ নভেম্বর মধ্যরাতের  মধ্যে সব ধরনের আগাম প্রচার সামগ্রী না সরালে পরদিন সোমবার থেকে রিটার্নিং কর্মকর্তার নির্দেশে নগরী থেকে এগুলো সরানোর কাজ শুরু হবে।

এর আগে ইসির উপ-সচিব আতিয়ার রহমান বলেছিলেন, “সম্ভাব্য প্রার্থীরা ওই সময়ের মধ্যে নিজেদের খরচে সব ধরনের প্রচার সামগ্রী না সরালে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে।

“কোনোভাবে কাউকে ছাড় দেওয়া হবে না। এ বিষয়ে স্থানীয় প্রশাসন, পুলিশ ও স্থানীয় সরকার বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।”

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ শনিবারও চট্টগ্রামে এক অনুষ্ঠানে এ বিষয়ে সতর্ক করে বলেছেন, রোববার মধ্যরাতের মধ্যে ব্যানার -ফেস্টুনসহ প্রচার সামগ্রী সরিয়ে ফেলা না হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

মহানগরীর ১৫টি সংসদীয় আসনের রিটার্নিং কর্মকর্তা ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজমের সাময়িক অনুপস্থিতিতে তার দায়িত্ব পালনে রয়েছেন বিভাগীয় অতিরিক্ত কমিশনার কে এম তারিকুল ইসলাম।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইসির নির্দেশনা অনুসারে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে গণবিজ্ঞপ্তি দিয়ে নির্বাচনী কাজ শুরু হয়েছে।

“কমিশনের নির্দেশনা অনুযায়ী রোবাবরের মধ্যে সকল অগ্রিম প্রচারণা সরাতে প্রার্থীদের বলা হয়েছে। এই সময়ের মধ্যে যদি পোস্টার, ব্যানারসহ অন্যান্য সকল প্রচারণা না সরানো হয় তাহলে পরদিন থেকে আমাদের উদ্যোগেই এসব সরানোর কাজ শুরু হবে। পাশাপাশি কোনো প্রার্থীর অবহেলা থাকলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।”

নির্বাচনী বিধি লংঘন করলে ছয় মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানার পাশাপাশি প্রার্থিতা বাতিলের ক্ষমতাও রয়েছে ইসির হাতে।

আর রাজনৈতিক দল আচরণবিধি লংঘন করলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

একইসঙ্গে ইসির নির্দেশনা অমান্য করলে সংশ্লিষ্ট প্রার্থী বা দলের বিরুদ্ধে আচরণবিধি লংঘনের অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ঢাকার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়।

৩০ ডিসেম্বর ভোট রেখে ঘোষিত তফসিল অনুযায়ী, ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়ন দাখিল করা যাবে। ২ ডিসেম্বর বাছাইয়ের পর প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ পাওয়ার এবং ভোটের আগে প্রায় ২০ দিনের আনুষ্ঠানিক প্রচারণার সুযোগ রয়েছে প্রার্থীদের।