২৩ অক্টোবর না হলে ২৪ অক্টোবর দিন: রব

ঢাকা, ১৮ অক্টোবর- আগামী ২৩ অক্টোবর নিজেদের প্রথম কর্মসূচি পালনে সিলেট পুলিশের অনুমতি না পাওয়ায় পরদিন জনসভার পরিকল্পনা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 02:46 PM
Updated : 18 Oct 2018, 02:46 PM

২৪ অক্টোবর সিলেটে জনসভা করতে সরকারের সায় মিলবে বলে আশা করছেন ঐক্যফ্রন্টের নেতা জেএসডির সভাপতি আ স ম আবদুর রব।

গত ১৩ অক্টোবর বিএনপি, গণফোরাম, জেএসডি ও নাগরিক ঐক্য মিলে জাতীয় ঐক্যফ্রন্ট গড়ার পর তারা প্রথম কর্মসূচি সিলেটে পালনের সিদ্ধান্ত নেয়।

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ শহরের রেজিস্ট্রারি মাঠে জনসভা করতে পুলিশের অনুমতি চেয়েছিলেন। কিন্তু বৃহস্পতিবার পুলিশ তাকে না করে দেয়।

সিলেট মহানগর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া সিলেটের সাংবাদিকদের বলেন, “জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের অনুমতি চেয়ে বিএনপি নেতারা আবেদন করেন। কিন্তু জনস্বার্থে পুলিশ তাদের সমাবেশ করার অনুমতি দেয়নি।”

ঢাকায় লেইক শোর হোটেলে বৃহস্পতিবার এই প্রসঙ্গে রব বলেন, “২৩ তারিখে আমাদের যে জনসভা ছিল সিলেটে, আজকে সকাল পর্যন্ত তার অনুমতি ছিল। আমরা জানতে পেরেছি, তা বাতিল করা হয়েছে। আমরা হলের মধ্যে করতে চেয়েছি সেটাও বাতিল করেছে।

“এই পরিপ্রেক্ষিতে আমরা আশা করি, ২৩ অক্টোবর না হলেও ২৪ অক্টোবর সরকার অনুমতি দেবেন।”

রব বলেন, “সরকার বাংলাদেশের বিভিন্ন স্থানে জনসভা করছেন। আমাদের জনসভা করার মধ্য দিয়ে নির্বাচনের পূর্বে একটা লেভেল প্লেয়িং ফিল্ড, গণতান্ত্রিক আচরণ হিসেবে সবার জন্য সমান সুযোগ সরকার বজায় রাখার চেষ্টা করবে। সরকার যদি আমাদের জনসভা করার অনুমতি না দেয় জাতীয় ও আন্তর্জাতিকভাবে তাদের সুনাম নষ্ট হবে।

“আমি আশা করি, মাননীয় প্রধানমন্ত্রী বিদেশে থাকলেও তার প্রতি অনুরোধ থাকবে, ২৩ অক্টোবর না হোক ২৪ অক্টোবর আমাদেরকে সিলেটে সমাবেশ করার অনুমতি দেওয়ার ব্যবস্থা নিন।”

২৩ অক্টোবর সিলেটে হজরত শাহ জালাল ও হজরত শাহ পরানের মাজার জিয়ারতের পর জনসভা করতে চেয়েছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

সিলেটের পর ২৭ অক্টোবর চট্টগ্রামে এবং ৩০ অক্টোবর রাজশাহীতে সমাবেশ করার কর্মসূচিও তারা ইতোমধ্যে ঘোষণা করেছেন।

একাদশ সংসদ নির্বাচনের আগে কামাল হোসেনের নেতৃত্বে গঠিত হয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। সংসদ ভেঙে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের পাশাপাশি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়েছে তারা।